শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ কোম্পানির ইপিএস প্রকাশ করছে। এর মধ্যে শতকরা ৭৫ শতাংশ কোম্পানির ইপিএস বেড়েছে। এর মধ্যে ৯ কোম্পানির ইপিএস বাড়লেও্র তিনটি কোম্পানির ইপিএস কমেছে।

প্রিমিয়ার ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়। জানা গেছে, দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৮৪ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৫০ টাকা।

এদিকে ছয় মাসে (জানুয়ারি-জুন’১৯) শেয়ার প্রতি সমন্বিত আয় ( ইপিএস) হয়েছে ১.৩৪ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৮৪ টাকা। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.২৪ টাকা এবং ৩০ জুন, ২০১৯ পর্যন্ত শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭.৯৮ টাকা।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড অর্ধবার্ষিক (জানুয়ারি’১৯-জুন’১৯) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানির ইপিএস কমেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, অর্ধবার্ষিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিলো ১.০২ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৪৭ টাকা (নেগেটিভ)। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিলো ০.৭১ টাকা। ৩০ জুন,২০১৯ অর্থবছর পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৯৯ টাকা।

লিন্ডে বিডি: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিন্ডে বিডি দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৮ টাকা ৪৯ পয়সা (বেসিক)। আগের বছর একই সময়ে ছিল ১৩ টাকা ১১ পয়সা। ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৬ টাকা ৭৬ পয়সা (বেসিক)। আগের বছর একই সময়ে ছিল ৩০ টাকা ৫৬ পয়সা।৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ২৯৩ টাকা ৩৪ পয়সা।

জিএসপি ফাইন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জিএসপি ফাইন্যান্স দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৫ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৪৬ পয়সা।

ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৮৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৮৯ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৮৭ পয়সা।

সাউথইস্ট ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাউথইস্ট ব্যাংক দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৮২ পয়সা (রিস্টেটেড)। আগের বছর একই সময়ে ছিল ৮৩ পয়সা।ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ২৫ পয়সা (রিস্টেটেড)। আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৩৭ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ২৬ টাকা ২৩ পয়সা।

নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৯ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৩৪ পয়সা।

ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ২৮ পয়সা।
৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ২০ টাকা ৬৪ পয়সা।

ইসলামী ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ব্যাংক দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৬৪ পয়সা । আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫২ পয়সা। ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৫ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৮৮ পয়সা।৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ৩৫ টাকা ৫৩ পয়সা।

ঢাকা ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ঢাকা ব্যাংক দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।
কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ২৬ পয়সা (রিস্টেটেড)। আগের বছর একই সময়ে ছিল ২৪ পয়সা।

ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি আয় হয়েছে ৭৬ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৭০ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির কনসলিডেটেড শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ২০ টাকা ৪৯ পয়সা।

ফাস ফাইন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফাস ফাইন্যান্স লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ২ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১ পয়সা।

ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ১৪ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৫ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ১৩ টাকা ৬৫ পয়সা।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৮ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৫৭ পয়সা। ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ১৬ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৯৬ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ৩০ পয়সা।

পূবালী ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি পূবালী ব্যাংক লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ২ টাকা ১৬ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ১১ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ২৭ টাকা ৬৫ পয়সা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৪ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ২৩ পয়সা। ছয় মাসে (জানুয়ারি-জুন,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ৯৯ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ১৩ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ২৫ টাকা ৯৯ পয়সা।

সানলাইফ ইন্স্যুরেন্স: পুঁজিবাজারের তালিকাভুক্ত সানলাইফ ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ সেপ্টেম্বর সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ আগস্ট।