india pokurশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ভারতের রাজ্যে রাজ্যে চলছে তুমুল খরার প্রকোপ-এটা পুরোনো খবর।  নতুন খবরটি হলো দেশটির খরাপীড়িত রাজ্যগুলোতে পানি এখন সোনার চেয়েও বেশি দামি। আর ‘দামি’ এই জলাধারের নিরাপত্তায় রয়েছেন বন্দুকধারীরা!

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দক্ষিণ, পশ্চিম ও মধ্য ভারতে এখন পানির জন্য আক্ষরিক অর্থেই হাহাকার চলছে। খরার কবলে পড়েছে মধ্য ভারতের রাজ্য মধ্যপ্রদেশও। দেশটির মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ অর্থাৎ ৩৩ কোটি মানুষ খরার কবলে পড়েছেন। আর তাই এসব রাজ্যে এখন পানির দাম ও গুরুত্ব অনেক বেশি তাতে সন্দেহ নেই।

এখানে যে কয়েকটি জলাধারে এখন পানি অবশিষ্ট রয়েছে, তা বাঁচাতে একেবারে বন্দুকধারী নিরাপত্তারক্ষী বসানো হয়েছে, যাতে কেউ পানি চুরি করতে না পারে। এদিকে স্থানীয় জলাশয়গুলোর পানি যাতে অযথা নষ্ট না হয়, সে জন্য মধ্যপ্রদেশের তিকমগড় জেলার প্রশাসন বন্দুকধারী নিরাপত্তারক্ষী বসিয়েছে, যাঁরা দিন-রাত পাহারা দিচ্ছেন।

প্রশাসন জানিয়েছে, খরার যা পরিস্থিতি তাতে আগামী এক মাস এই জলাধারে পানি থাকবে। তবে বৃষ্টি না হলে তারপর কী হবে জানা নেই। কারণ মধ্যপ্রদেশে এরই মধ্যে চারটি বাঁধ দেওয়া রিজার্ভার শুকিয়ে গেছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এ বছর স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হবে। সেই আশাতেই এখন বেঁচে রয়েছেন ভারতের খরা-বিধ্বস্ত এলাকার কোটি মানুষ।