শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশে প্রথমবারের মতো কমোডিটি এক্সচেঞ্জ চালুর জন্য অনুমোদন পেয়েছে চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই)। কমোডিটি এক্সচেঞ্জের অভিজ্ঞতা না থাকায় প্রতিষ্ঠানটি ভারত মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ-এমসিএক্স এর সহায়তা নেওয়ার জন্য চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি বলেন, বাজারে পণ্য-মূল্যের অস্থিরতা কমাবে কমোডিটি এক্সচেঞ্জ। নিত্য পণ্যের বাজারে মাঝে মধ্যে যে অস্থিরতা সৃষ্টি হয়, তা কিছুটা হলেও কমাতে সক্ষম হবে কমোডিটি এক্সচেঞ্জ।

রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে মঙ্গলবার (১২ এপ্রিল) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে টিপু মুন্সি ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম এবং সন্মানিত অতিথি হিসাবে ভারতের হাকমিশনার বিক্রম দোরাইস্বামী ও বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, কমোডিটি এক্সচেঞ্জ চালুর সিদ্ধান্তটি খুবই সময়োপযোগী। সাম্প্রতিক সময়ে পণ্য-মূল্যের যে বড় ধরনের উঠা-নামা দেখা যাচ্ছে, তাতে কমোডিটি এক্সচেঞ্জ চালুর প্রয়োজনীয়তা নতুনভাবে অনুভূত হচ্ছে। বাংলাদেশের উন্নয়ন যাত্রায় কমোডিটি এক্সচেঞ্জ একটি বড় পদক্ষেপ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ ও ভারত মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ-এমসিএক্স এর মধ্যে ভার্চুয়াল প্ল্যাটফরমে এই চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তির আওতায় দেশে একটি কমোডিটি এক্সচেঞ্জ চালুর লক্ষ্যে সিএসইকে কারিগরি ও পরামর্শক সেবা দেবে।

সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক এবং এমসিএক্সের ব্যবস্থাপনা পরিচালক পিএস রেড্ডি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, কমোডিটি এক্সচেঞ্জ দেশের অর্থনীতিকে পরবর্তী ধাপে নিয়ে যেতে সহায়তা করবে। কমোডিটি এক্সচেঞ্জ চালু হলে কৃষক ও উৎপাদকরা তাদের পণ্যের উপযুক্ত মূল্য পাবেন। বাজারে অস্থিরতা কমবে। এই এক্সচেঞ্জ চালু হলে দেশে পণ্যের সাপ্লাই চেইন উন্নত হবে, কোল্ডস্টোরেজ সুবিধা বাড়বে। সব মিলিয়ে উন্নয়নে এক নতুন মাত্রা যোগ হবে।

অনুষ্ঠানে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশে একটি কমোডিটি এক্সচেঞ্জের অপার সম্ভাবনা রয়েছে। একটি কার্যকর কমোডিটি এক্সচেঞ্জ বাংলাদেশর অর্থনৈতিক উন্নয়নে নতুন গতির সঞ্চার করবে। এই এক্সচেঞ্জ কোল্ড স্টোরেজ ব্যবস্থার অধুনিকায়ন এবং পণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ যে গতিতে এগোচ্ছে, তাতে অচিরেই এদেশ এই অঞ্চলের সিঙ্গাপুরে পরিণত হবে। আর এই যাত্রায় একটি বলিষ্ট পদক্ষেপ হবে কমোডিটি এক্সচেঞ্জ। কমোডিটি এক্সচেঞ্জের সাফল্যের ক্ষেত্রে দক্ষ ব্যবস্থাপনা, পণ্যের মান নিশ্চিতকরণ ও সময়মত সরবরাহ নিশ্চিত করা হবে বড় চ্যালেঞ্জ। এমসিএক্স ২০০৩ সালে ভারতে কার্যক্রম শুরু করেছে। অন্যদিকে সিএসই দেশে প্রথম কমোডিটি এক্সচেঞ্জ চালু করার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমতি পেয়েছে।