শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোঁনালী পেপার বোর্ড মিলস লিমিটেডের পরিশোধিত মূলধন বৃদ্ধির লক্ষ্যে রাইট শেয়ার ইস্যু করার জন্য নিয়ম শিথিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। নিয়ম অনুসারে কোনও কোম্পানি স্টক এক্সচেঞ্জের প্রধান বোর্ডে তালিকাভুক্তির তিন বছরের মধ্যে রাইট শেয়ার ইস্যু করতে পারে না।

কিন্তু নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৩০ কোটি টাকার কম মূলধনের কোম্পানিগুলোকে মূলধন বাড়ানোর জন্য ইতোমধ্যে নির্দেশনা দিয়েছে। এরই প্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসের রাইট শেয়ার প্রদান সংক্রান্ত নিয়ম শিথিল করার অনুমোদন দিয়েছে। এতে করে কোম্পানিটির পক্ষে ৩০ কোটি টাকা পরিশোধিত মূলধন বাড়ানো সহজতর হবে।

এই বিষয়ে বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, কমিশন কোম্পানিটিকে রাইট শেয়ার ইস্যু করার নিয়ম থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যাতে কোম্পানিটি ৩০ কোটি টাকার পরিশোধিত মূলধনের শর্ত পূরণ করতে পারে।

উল্লেখ্য, সোনালী পেপার মাত্র এক বছর আগে শেয়ারবাজারে পুনরায় তালিকাভুক্ত হয়েছে। বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ২১ কোটি ৯৬ লাখ টাকা। জানা গেছে, কোম্পানিটির প্রতি শেয়ার ১০ টাকায় ১:২ অনুপাতে ( দুইটি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার) রাইট শেয়ার ইস্যু করে তার পরিশোধিত মূলধন বাড়াতে চায়।