শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলো সমাপ্ত অর্থবছরের লভ্যাংশ ঘোষণা করে। কোম্পানি ৩টি হলো: কাশেম ইন্ডাস্ট্রিজে, এনভয় টেক্সটাইলস ও ফরচুন সুজ। এর মধ্যে লভ্যাংশে চমক দেখিয়েছে ফরচুন সুজ। এছাড়া কাশেম ইন্ডাস্ট্রিজ লভ্যাংশের নামে কাগজ ধরিয়ে দিচ্ছেন। কাশেম ইন্ডাস্ট্রিজের পরিচালকরা লাভবান হলে বিনিয়োগকারীরা কাগজ পাচ্ছেন।

এছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের আরও এনভয় টেক্সটাইল কোম্পানির লভ্যাংশ বিনিয়োগকারীদের হতাশ করতে পারে। গত এক বছরে শেয়ার মূল্য বেড়ে দ্বিগুণ হওয়া এনভয় টেক্সটাইল এবার আগের বছরের চেয়ে আয় করেছে এক-তৃতীয়াংশ। আর শেয়ারপ্রতি ৫০ পয়সা করে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ।

গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরে তাদের শেয়ারপ্রতি আয় হয়েছে ৫৬ পয়সা। এই আয় ২০১৫ সালের পর সর্বনিম্ন। আর গত মার্চ শেষে তৃতীয় প্রান্তিকের তুলনায় কম। তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল ৫৮ পয়সা। অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে শেয়ারপ্রতি ২ পয়সা লোকসান দিয়েছে কোম্পানিটি।

কাশেম ইন্ডাস্ট্রিজ: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের কোম্পানি কাশেম ইন্ডাস্ট্রিজে লিমিটেড গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সোমবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন শেষে লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তথ্যমতে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊধৎহরহমং চবৎ ঝযধৎব-ঊচঝ) হয়েছে ১.৩৯ টাকা। আগের বছর ইপিএস হয়েছিল ৬৭ পয়সা। গত ৩০ জুন, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩০ টাকা ৪৫ পয়সা। আগের বছর ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৯ টাকা ৫৪ পয়সা।

এছাড়া, সমাপ্ত সময়ে কোম্পানিটির নিট অপারেটিং ক্যাশফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৭ টাকা। আগের বছরের একই সময় এনওসিএফপিএস ছিল ৮২ পয়সা। আগামী ২৫ নভেম্বর সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ নভেম্বর।

এনভয় টেক্সটাইলস: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ লভ্যাংশ দেবে। সোমবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন শেষে লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (Earnings Per Share-EPS) হয়েছে ৫৬ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ১ টাকা ৬৩ পয়সা। আগামী ২৭ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর।

ফরচুন সুজ: পুঁজিবাজারে তালিকাভুক্ত ফরচুন সুজের পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। সোমবার কোম্পানির পরিচালনা পর্ষদের ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, কোম্পানিটি এবার শেয়ার প্রতি এক টানা নগদ ও প্রতি ২০টি শেয়ারে একটি বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সব মিলিয়ে লভ্যাংশ ১৫ শতাংশ। ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত তাদের কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৫৯ পয়সা। এর মধ্যে ১ টাকা নগদ ও ৫ শতাংশ দেয়া হবে বোসান শেয়ার।

আগের বছর এই আয় ছিল ৮০ পয়সা। ওই বছর লভ্যাংশ ছিল ৫০ পয়সা নগদ ও ৫ শতাংশ বোনাস। করোনার বছরে আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ আয় করে লভ্যাংশ বাড়াল চামড়া খাতের তালিকাভুক্ত কোম্পানি ফরচুন সুজ। আগামী ৯ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৪ নভেম্বর।