শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  পুঁজিবাজারের গতিশীল ও চাঙ্গা রাখতে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) যৌথভাবে কাজ করবে। এখন থেকে নিজেদের মধ্যে নিয়মিত তথ্য ও মত বিনিময় করবে সংস্থা দুটি। আজ সোমবার বিকালে আইসিবিতে অনুষ্ঠিত এক দ্বিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, পুঁজিবাজারের সাম্প্রতিক অস্থিরতার প্রেক্ষিতে পরিস্থিতি পর্যালোচনা ও করণীয় নিয়ে আলোচনা করার উদ্দেশ্যে মূলত আজকের বৈঠকটির আয়োজন করা হয়। তবে শুধু স্বল্প মেয়াদে বাজারকে চাঙ্গা করা নয়, বরং এর পাশাপাশি দীর্ঘ মেয়াদে বাজারে স্থিতিশীলতা ফেরানোর বিষয় প্রাধান্য পায় আজকের বৈঠকে।

বৈঠক প্রসঙ্গে বিএমবিএর সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ বলেন, বিএমবিএ পুঁজিবাজার উন্নয়নে নিয়মিতভাবে কাজ করে যাওয়ার চেষ্টা করছে। বাজারের সাম্প্রতিক অস্থিরতার প্রেক্ষিতে তারা তাদের ভূমিকা আরও জোরদার করার উদ্যোগ নিয়েছেন। এরই অংশ হিসেবে আজকে আইসিবির সঙ্গে বৈঠক করা হয়েছে।

তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান দেশের সবচেয়ে বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। বাজারে এদের প্রভাব অনেক। আইসিবি সবসময় বাজারকে সাপোর্ট দিয়ে যাওয়ার চেষ্টা করছে। বর্তমান পরিস্থিতিতে প্রতিষ্ঠানটি কী কী ভূমিকা নেওয়ার কথা ভাবছে, নতুন বিনিয়োগের অবস্থা কী, বিএমবিএ আইসিবির সঙ্গে যৌথভাবে কাজ করে কীভাবে বাজার উন্নয়নে ভূমিকা রাখতে পারে তা নিয়ে আলোচনার জন্যেই আজকের বৈঠক।

উল্লেখ্য, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে বিএমবিএর সভাপতি মো: নাসির উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, বিএমবিএর নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সোহেল রানা ও আইসিবির উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।