শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির শেয়ারে বিনিয়োগ বাড়িয়েছে বিদেশিরা। কোম্পানিগুলো হলো: বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। তবে সাম্প্রতিক সময়ে ডলারের বিপরীতে টাকার মূল্যমান হ্রাস এবং বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতার কারণে  পুঁজিবাজারে শেয়ার বিক্রি বাড়িয়ে দিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা। অর্থাৎ বিদেশিদের বিনিয়োগ প্রত্যাহারের পরিমাণ আগের তুলনায় বেড়েছে।

এছাড়া দেশের পুঁজিবাজারে লেনদেন ও সূচক গত কয়েমাস ধরে নেতিবাচক। মৌল ভিত্তির অনেক কোম্পানির শেয়ারদর ফ্লোর প্রাইসে থাকায় সেগুলো বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে পারছে না। এ পরিস্থিতিতে দেশের পুঁজিবাজারে বিদেশীদের শেয়ার ধারণের ক্ষেত্রে মিশ্র পরিস্থিতি দেখা গেছে।

বিদেশীদের শেয়ার ধারণে শীর্ষ ১০ কোম্পানির মধ্যে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজে বিদেশীদের শেয়ার ধারণ বেড়েছে। এছাড়া কমেছে ব্র্যাক ব্যাংক ও রেনাটা লিমিটেডের। বাকি পাঁচ কোম্পানিতে বিদেশীদের শেয়ার ধারণ অপরিবর্তিত ছিল।

পুঁজিবাজারে বিদেশীদের শেয়ার ধারণে শীর্ষ ১০ কোম্পানির পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, এ বছরের জুলাই শেষে এর আগের মাসের তুলনায় তিনটি কোম্পানিতে বিদেশীদের শেয়ার বেড়েছে, কমেছে দুটির আর অপরিবর্তিত ছিল পাঁচটির। আগস্টের শেয়ার ধারণের তথ্য এখনো স্টক এক্সচেঞ্জ প্রকাশ করেনি।

এ বছরের জুলাই শেষে ব্র্যাক ব্যাংকে বিদেশীদের শেয়ার ধারণের পরিমাণ ছিল ৩২ দশমিক ৮৯ শতাংশ। যেখানে গত জুনে এর পরিমাণ ছিল ৩৩ দশমিক শূন্য ২। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসে গত জুলাইয়ে বিদেশীদের শেয়ার ধারণ ছিল ২৮ দশমিক ৯১ শতাংশ, যা গত জুনে ছিল ২৮ দশমিক ৮৮ শতাংশ। নাভানা ফার্মাসিউটিক্যালসের জুলাই ও জুনে বিদেশীদের শেয়ার ধারণের পরিমাণ একই ছিল ২৭ দশমিক ৭৩ শতাংশ।

ইসলামী ব্যাংকে জুলাই শেষে বিদেশীদের ধারণকৃত শেয়ার ছিল ৩৪ দশমিক ৪৯ শতাংশ। যা গত জুনে ছিল ২৪ দশমিক ৪৯ শতাংশ। মূলত ব্যাংকটির পর্ষদ থেকে সৌদি আরবের আরাবাস ট্রাভেল অ্যান্ড ট্যুরিস্ট এজেন্সি তার পরিচালক পদ প্রত্যাহার করে নেয়ার কারণে ব্যাংকটিতে বিদেশী শেয়ার ধারণের পরিমাণ বেড়েছে। সৌদি আরবের প্রতিষ্ঠানটির কাছে ব্যাংকটির ৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার রয়েছে।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজে জুলাইয়ে বিদেশীদের ধারণকৃত শেয়ার ছিল ২৪ দশমিক ৩১ শতাংশ, যা গত জুনে ছিল ২৩ দশমিক ৯৮ শতাংশ। রেনাটা লিমিটেডে বিদেশী শেয়ার ধারণ জুলাই শেষে ছিল ২২ দশমিক ৬৯ শতাংশ, যা গত জুনে ছিল ২২ দশমিক ৭১ শতাংশ। ডিবিএইচ ফাইন্যান্সের জুলাই শেষে বিদেশীদের শেয়ার ধারণ ছিল ১৮ দশমিক ১৮ শতাংশ, যা গত জুনেও একই ছিল।

বিএসআরএম লিমিটেডে গত জুলাই ও জুনে বিদেশীদের ধারণকৃত শেয়ার ছিল ১৭ দশমিক ২৯ শতাংশ। স্কয়ার ফার্মাসিউটিক্যালসে জুলাই শেষে বিদেশীদের ধারণ করা শেয়ারের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ দশমিক ৩৬ শতাংশ, যা গত জুনে ছিল ১৩ দশমিক ১৮ শতাংশ। শেফার্ড ইন্ডাস্ট্রিজে বিদেশীদের শেয়ার ধারণের পরিমাণ গত জুলাই ও জুনে একই ছিল ৯ দশমিক ৪৯ শতাংশ।