শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার বিমা আইন যুগোপযোগী করেছে। এ ছাড়া এই খাতকে ডিজিটালাইজেশন করা হচ্ছে। কোনো কারণে বীমা কোম্পানির বদনাম হোক সেটা আমি চাই না। এজন্য বীমা খাতের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।বুধবার (১ মার্চ) ‘জাতীয় বীমা দিবস-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বীমা খাতের সাথে বঙ্গবন্ধুর সম্পৃক্ততার কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর কর্মজীবন একটি ইনস্যুরেন্স কোম্পানির মাধ্যমেই শুরু হয়েছিল। ইনস্যুরেন্স কোম্পানির সঙ্গে আমাদের একটা আত্মার যোগাযোগ আছে। দেশের স্বাধীনতার ইতিহাসের সঙ্গেও বীমা কম্পানির যোগসূত্র রয়েছে। কারণ, বঙ্গবন্ধু ইনস্যুরেন্স কোম্পানিতে বসেই ৬ দফা প্রণয়ন করেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ওপর আইয়ুব খানের সরকার বিধিনিষেধ থাকায় তিনি চাইলেই যেকোনো জায়গায় যেতে পারতেন না। কিন্তু ইনস্যুরেন্স কোম্পানিতে চাকরির সুবাদে বঙ্গবন্ধু জেলায় জেলায় যেতেন। এর মাধ্যমে তিনি মুক্তি সংগ্রামের পক্ষে মানুষকে সংগঠিত করেন।

সরকারপ্রধান বলেন, মার্চ মাস আমাদের সংগ্রামের মাস। ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। জাতির পিতার ৭ মার্চের ভাষণটি ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী, বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেনসহ আরও অকেনেই উপস্থিত ছিলেন।