শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন হয়েছে। তবে দীর্ঘ মন্দা কাটিয়ে ইতিবাচক ধারায় ফিরেছে পুঁজিবাজার। টানা পতনকে পেছনে ঠেলে উত্থানে ফেরার চেষ্টা করছে বাজার। এদিকে হঠাৎ বড় বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ায় লেনদেন খরা কাটার আভাস মিলছে পুঁজিবাজারে।

টানা তিন কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানের সঙ্গে লেনদেন দ্বিতীয় দিনের মতো ৫০০ কোটির ঘর ছাড়িয়েছে। জুলাইয়ের শেষে ফ্লোর প্রাইস আরোপের পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজারের লেনদেন সেপ্টেম্বরে তিন হাজার কোটি টাকার কাছাকাছি চলে যাওয়ার পর নভেম্বর-ডিসেম্বরে তলানিতে ঠেকে। ডিসেম্বর মাসে ২০০ থেকে ৩০০ কোটির ঘরে লেনদেন হতে থাকে।

২১ ডিসেম্বর ১৬৯টি কোম্পানির ফ্লোর প্রত্যাহারের পরও অবস্থান পরিবর্তন হয়নি। তবে নতুন বছরে মন্দা থেকে ঘুরে দাঁড়ানোর আশা করেছিল নিয়ন্ত্রক সংস্থা ও বাজার-সংশ্লিষ্টরা। কিন্তু বছরের প্রথম তিন দিন লেনদেন আরও তলানিতে নেমে দুই শ’ কোটির নিচে চলে যায়।

এদিকে আজ দিনভর সূচক ওঠানামা শেষে ডিএসই’র সূচক বেড়েছে ৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৫ পয়েন্ট। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫০৭ কোটি ৫৭ লাখ ২ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। এর আগে দিন লেনদেন হয়েছিল ৫৩২ কোটি ৪১ লাখ ৬২ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২১৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.১ পয়েন্ট কমেছে এবং ডিএসই-৩০ সূচক ০.২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৫৮ পয়েন্টে এবং ২১৯৯ পয়েন্টে। ডিএসইতে আজ ৫০৭ কোটি ৫৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৪ কোটি ৮৫ লাখ টাকা কম। এর আগেরদিন লেনদেন হয়েছিল ৫৩২ কোটি ৪২ টাকার।

ডিএসইতে আজ ৩৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টির বা ১৫.৫৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১১১টির বা ৩৩.২৩ শতাংশের এবং ১৭১টির বা ৫১.২০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইতে সবচেয়ে বেশি বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার লেনদেন হয়েছে।

কোম্পানিটির ৩৯ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে বসুন্ধরা পেপারের ৩০ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ২৮ কোটি ৮ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেএমআই হসপিটাল।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৩৫৩ পয়েন্টে। সিএসইতে আজ ১৪৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দর বেড়েছে, কমেছে ৪৪টির আর ৬৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।