শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত মুন্নু সিরামিকের উদ্যোক্তা পরিচালক মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশনের কাছে থাকা ১ কোটি ২১ লাখ ৩৯ হাজার ৭৭টি শেয়ারের মধ্যে ছয় লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বাজার দরে ব্লক মার্কেটে শেয়ার বিক্রি সম্পন্ন করবেন।

তবে সাম্প্রতিককালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মুন্নু গ্রুপের মুন্নু সিরামিকসের শেয়ারে তেজিভাব লক্ষ্য করা যাচ্ছে। তেজিভাবের গুঞ্জন নিয়ে কোম্পানির বিরুদ্ধে অতীতেও বড় কারসাজির অভিযোগ রয়েছে। এবারের তেজিভাব বিনিয়োগকারীদের সেই পুরোনো দগদগে ক্ষত ফের দৃশ্যমান করে তুলছে।

মুন্নু সিরামিকের শেয়ারদরও নানা রকম গুঞ্জন ছড়িয়ে ২০১৭-১৮ সালে ৪৫০ টাকার ওপরে উঠানো হয়েছিল। তারপর শেয়ারটির দর ১০০ টাকার ঘরে নেমে আসে। এই শেয়ারেও সাধারণ বিনিয়োগকারীরা পথে বসে যায়। সেই দগদগে ঘা এখনো বয়ে বেড়াচ্ছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। গত মে মাসে কোম্পানিটির শেয়ারদর ৯৪ টাকার নিচে লেনদেন হয়। এরমধ্যে ডিভিডেন্ড ও মুনাফায় কোনো অগ্রগতি না থাকলে শেয়ার নিয়ে চলছে কারসাজি।

এর আগে কোম্পানি দুটির শেয়ার কারসাজিতে মালিকপক্ষের একটি অংশের সম্পৃক্ততা প্রমাণিত হওয়ায় নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসি বড় আকারে আর্থিক জরিমানা করে। তারপর দীর্ঘদিন চুপচাপ থাকার পর ফের কারসাজিতে লিপ্ত হয়েছে বলে বাজার সংশ্লিষ্টরা অভিযোগ করছেন।

বিনিয়োগকারীরা বলছেন, কোম্পানিটির মালিকপক্ষ বিএনপি রাজনীতির সঙ্গে যুক্ত। সামনে জাতীয় নির্বাচন রয়েছে। নির্বাচনে কোম্পানিটির মালিকপক্ষ বরাবরই প্রতিদ্বন্দ্বিতা করেন। সেজন্য নির্বাচনী খরচ যোগাতে উৎস হিসাবে শেয়ার দুটিকে বেচে নিয়েছেন।

বাজার বিশ্লেষকরা বলছেন, মুন্নু গ্রুপের দুই শেয়ার এমনিতেই অতিমূল্যায়িত। বর্তমানে সর্বোচ্চ বিপদসীমায় রয়েছে। কোম্পানি দুটির মধ্যে মুন্নু এগ্রোর মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দাঁড়িয়েছে ৩২০ পয়েন্টের ওপরে। আর মুন্নু সিরামিকের পিই রেশিও ৭৯৫ পয়েন্টে।

এ বিষয়ে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মুন্নু গ্রুপের দুই কোম্পানিসহ যেসব কোম্পানির শেয়ারদর কোনো কারণ ছাড়াই অস্বাভাবিক বাড়ছে, সেসব শেয়ারের উপর নিয়ন্ত্রক সংস্থা নজর রাখছে। শেয়ার নিয়ে কারসাজি করে কোনোভাবেই পার পাওয়া যাবে না।