শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের দিনভর ওঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়েছে। ব্যাংক-বিমা খাতের কোম্পানির শেয়ারের দাম কমার দিনে গ্রামীণফোন, পাওয়ার গ্রিড, বিকন ফার্মা এবং আইএফআইসি ব্যাংকসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দরপতন থেকে রক্ষা পেয়েছে বাজার।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৬ পয়েন্ট। তবে সূচক বাড়লেও কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে আজ মূল্য সংশোধন হয়েছে। যে কারণে ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে, পাশাপাশি লেনদেনও কমেছে। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬.১৭ পয়েন্ট বা ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪০৭.৯৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৯৩ পয়ন্ট বা ০.২১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৪ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৯৩.৩৪ পয়েন্টে এবং দুই হাজার ২৭৫.৩৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ৭৪৪ কোটি ৮৭ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৩৬০ কোটি ২৭ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল দুই হাজার ১০৫ কোটি ১৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির বা ৩২.২০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৮৮টির বা ৪৯.২১ শতাংশের এবং ৭১টির বা ১৮.৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫.৬১ পয়েন্ট বা ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮২৯.০২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির দর। আজ সিএসইতে ৪২ কোটি ০২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।