শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মোঃ আব্দুল হালিম বলেছেন, একজন বা কয়েকজন লোকের অনিয়মের কারণে পুঁজিবাজার ক্ষতিগ্রস্থ হচ্ছে। আমাদের এখান থেকে বের হয়ে আসতে হবে। সোমবার (৪ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃক আয়োজিত ডিএসই’র ট্রেকহোল্ডার কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ও কমপ্লায়েন্স অফিসারদের জন্য “ÒEffective Compliance of Securities Related Laws” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিএসইসি কমিশনার বলেন, ব্যবসায়ের ক্ষেত্রে সুনাম হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। যদি আপনারা বিনিয়োগকারীদের ভালো সেবা দিতে পারেন তবে পুঁজিবাজার বড় হবে। আপনাদের সহযোগিতা করার জন্য কমিশন সবসময় প্রস্তুত। আর আপনাদের সব সময় কমপ্লায়েন্স পালন করতে হবে। আর ব্রোকারেজ হাউজের কমপ্লায়েন্স পরিপালন করার হার অনুযায়ী রেটিং করতে চাই। এতে স্টক এক্সচেঞ্জ আমাদের সহযোগিতা করতে পারে। যাতে বিনিয়োগকারীগন একটি সঠিক দিক নির্দেশনা পায়।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের কনসেপ্ট এর মূল কথা হলো পরিসেবাগুলো দ্রুত প্রদান। শুধু বিএসইসি নয় সরকারের সব সংস্থাকে দ্রুত সেবা দিতে হবে। ডিজিটাল বুথ ও ব্রাঞ্চ খোলার ক্ষেত্রে যে আইন এটি অতি সম্প্রতি করা হয়েছে। সেই আলোকে এগুলো অনুমোদন দেয়া হচ্ছে। যদি নির্ধারিত সময়ের মধ্যে অনুমোদন না দেয়া হয় তবে আপনারা অভিযোগ করতে পারেন।

আমরা চাই আপনারা সবাই পুঁজিবাজার সম্পর্কিত প্রয়োজনীয় আইন সম্পর্কে অবগত থাকেন। এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে সকল আইন সঠিকভাবে পরিপালনের জন্য আপনাদের কাছ থেকে অঙ্গীকার চাই।

ডিএসই টাওয়ার এর মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এ কর্মশালায় ডিএসই’র চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম।

কর্মশালায় এছাড়াও বক্তব্য প্রদান করেন বিএসইসি’র এসআরআই ডিপার্টমেন্টের পরিচালক মোঃ মনসুর রহমান, ডিবিএ’র প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও ও ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ। উক্ত কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসই’র মনিটরিং অ্যান্ড কমপ্লায়েন্স ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ শফিকুল ইসলাম ভূইয়া, এসিএস।