শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩ টি কোম্পানির রয়েছে। এর মধ্যে গত ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭টি কোম্পানির। কোম্পানিগুলো হলো: এসোসিয়েটেড অক্সিজেন, বারাকা পতেঙ্গা পাওয়ার, সিভিও পেট্রোকেমিক্যাল, ডরিন পাওয়ার, ইস্টার্ন লুব্রিকেন্টস, এনার্জিপ্যাক পাওয়ার ও লুব-রেফ (বাংলাদেশ)। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৫টি কোম্পানির। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে বিডি ওয়েল্ডিংয়ের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এছাড়া, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এসোসিয়েটেড অক্সিজেনের। গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.১০ শতাংশ, যা মার্চে ০.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.১৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৭ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.০৮ শতাংশ, যা ০.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.০৭ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: বারাকা পতেঙ্গা পাওয়ার: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৯৫ শতাংশ, যা মার্চে ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৪৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৯০ শতাংশ থেকে ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬.৪১ শতাংশে।

সিভিও পেট্রোকেমিক্যাল: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৪৭ শতাংশ, যা মার্চে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.৩৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২৭ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.২৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৮.৯৫ শতাংশ, যা ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.১০ শতাংশে।

ডরিন পাওয়ার: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১৯ শতাংশ, যা মার্চে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.২০ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.২২ শতাংশে।

ইস্টার্ন লুব্রিকেন্টস: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৯৬ শতাংশ, যা মার্চে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪ শতাংশ থেকে ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৩১ শতাংশে।

এনার্জিপ্যাক পাওয়ার: কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৪৪ শতাংশ, যা মার্চে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৪৩ শতাংশ থেকে ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৬৭ শতাংশে।

লুব-রেফ (বাংলাদেশ): কোম্পানিটিতে গত ফেব্রুয়ারি মাসে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩৫.৬৯ শতাংশ, যা মার্চে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৭০ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৬৬ শতাংশ, যা মার্চে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৬৫ শতাংশে।