শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানিতে বিদেশিদের নজর বেড়েছে। নজর বাড়া এই ছয় কোম্পানির শেয়ারে গেলো জানুয়ারি মাসে সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে বিদেশি বিনিয়োগকারীরা। কোম্পানিগুলোতে গেলো মাসে বিদেশি বিনিয়োগকারীরা সর্বোচ্চ ০.৩৮ শতাংশ থেকে সর্বনিন্ম ০.১০ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাওয়া এই ছয় কোম্পানির মধ্যে রয়েছে ব্র্যাক ব্যাংক, ইসলামি ব্যাংক, বিবিএস ক্যাবলস, বেক্সিমকো ফার্মাসিটিক্যালস, রেনাটা লিমিটেড এবং অ্যাসোসিয়েট অক্সিজেন লিমিটেড। কোম্পানিগুলোর মধ্যে বেশি বিদেশি বিনিয়োগ বেড়েছে ব্র্র্যাক ব্যাংক লিমিটেডে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ইসলামি ব্যাংক এবং তৃতীয় অবস্থানে রয়েছে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড।

ব্র্যাক ব্যাংক: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে বি‌দে‌শি বিনিয়োগ ছিল ৩৭.৮৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.২৬ শতাংশে। একই সময়ে প্রা‌তিষ্ঠা‌নিক বিনিয়োগ ১০.২৬ শতাংশ থেকে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৩২ শতাংশে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৫ টাকা ৩০ পয়সা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১৪.৪৫।

ইসলামি ব্যাংক: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে বি‌দে‌শি বিনিয়োগ ছিল ২০.১৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৪৬ শতাংশে। একই সময়ে প্রা‌তিষ্ঠা‌নিক বিনিয়োগ ১৫.৪২ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.২৯ শতাংশে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩২ টাকা ৫০ পয়সা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ৯.১৩।

বেক্সিমকো ফার্মা: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে বি‌দে‌শি বিনিয়োগ ছিল ২৯.৩৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৫২ শতাংশে। একই সময়ে প্রা‌তিষ্ঠা‌নিক বিনিয়োগ ১৯.৪৯ শতাংশ থেকে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৫৪ শতাংশে।

বিবিএস ক্যাবলস: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে বি‌দে‌শি বিনিয়োগ ছিল ০.২১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৩২ শতাংশে। একই সময়ে প্রা‌তিষ্ঠা‌নিক বিনিয়োগ ২০.৭৮ শতাংশ থেকে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৬৭ শতাংশে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৮ টাকা ৮০ পয়সা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১১.৬৭।

রেনাটা: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে বি‌দে‌শি বিনিয়োগ ছিল ২২.৭৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৮৮ শতাংশে। একই সময়ে প্রা‌তিষ্ঠা‌নিক বিনিয়োগ ২০.৭২ শতাংশ থেকে ১.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৪৩ শতাংশে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩৫১ টাকা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ২৬.৩৭।

অ্যাসোসিয়েট অক্সিজেন: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে বি‌দে‌শি বিনিয়োগ ছিল ০.০৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.১৯ শতাংশে। একই সময়ে প্রা‌তিষ্ঠা‌নিক বিনিয়োগ ২৪ শতাংশ থেকে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.০৫ শতাংশে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৩ টাকা ৫০ পয়সা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ২৩.১৪।