শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে ২০ লাখ টাকা বিনিয়োগ থাকলে এসএমই বোর্ডে লেনদেন করতে পারবে বিনিয়োগকারীরা। আজ বৃহস্পতিবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এই সংক্রন্ত একটি নির্দেশনায় সই করেছেন।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে এসএমই প্ল্যাটফর্মে লেনদেন করতে চাইলে শেয়ারবাজারে ২০ লাখ টাকা বিনিয়োগ থাকলেই হবে। এতোদিন এখনে লেনদেন করতে হলে ৫০ লাখ টাকা শেয়ারবাজারে বিনিয়োগ প্রয়োজন ছিলো।

অন্যদিকে আগামীতে যারা এখানে লেনদেন করবে, তাদেরকে ডিএসইর কাছ থেকে রেজিস্ট্রেশন নিতে হবে। তবে এর জন্য কোন ফি দিতে হবে না। এতোদিন রেজিস্ট্রেশন ফি হিসেবে ডিএসইকে ১৫ হাজার টাকা দিতে হতো।

দেশের স্বল্পমূলধনি কোম্পানিগুলোকে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করার সুযোগ দিতে গত বছরের ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসইতে এসএমই প্ল্যাটফর্ম শুরু হয়েছে। বর্তমানে এসএমই প্ল্যাটফর্মে ১০টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে।

এগুলো হলো- বেঙ্গল বিস্কিট, মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ, নিয়ালকো এলাইস, এপেক্স উইভিং অ্যান্ড ফিনিশিং মিলস, হিমাদ্রী, কৃষিবিদ ফিড, মাস্টার ফিড এগ্রোটেক, ওরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ, ওয়ান্ডারল্যান্ড টয়েস এবং মামুন এগ্রো প্রোডাক্টস। দেশের অপর স্টক এক্সচেঞ্জ সিএসইতে গত বছরের ১০ জুন এসএমই বোর্ড চালু হয়েছে।