শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় উত্থান হয়েছে। বড় উত্থানের সুবাদে ডিএসইর প্রধান সূচক ৭ হাজার পয়েন্ট অতিক্রম করে ইতিহাসের সর্বোচ্চ মাইলফলকে অবস্থান করছে। কিন্তু বড় উত্থানের দিনেও আজ উল্টো পথে হেঁটেছে শেয়ারবাজারের অন্যতম প্রধান দুই খাত-মিউচ্যুয়াল ফান্ড ও ইন্সুরেন্স খাত। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ সবচেয়ে বেশি দরপতন হয়েছে ইন্সুরেন্স খাতের শেয়ারে। খাতটির ৫১টি কোম্পানির মধ্যে আজ দর কমেছে ৪৪টির বা ৮৫.২৭ শতাংশ কোম্পানির। দর বেড়েছে বাকি ৭টির বা ১৪.৭৩ শতাংশ কোম্পানির। ডিএসইতে আজ দর পতনের শীর্ষ তালিকায় ১০ কোম্পানির মধ্যে ইন্সুরেন্স কোম্পানিই ছিল ৫টি। কোম্পানিগুলো হলো-ফারইস্ট লাইফ, পূরবী জেনারেল, জনতা, সোনালী লাইফ ও পদ্মা লাইফ ইন্সুরেন্স।

অন্যদিকে, আজ মিউচ্যুয়াল ফান্ড খাতে লেনদেন হওয়া ৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দর কমেছে ১৮টির বা ৫০ শতাংশের। দর কমেছে ৬টির বা ১৬.৬৭ শতাংশের। দর অপরিবর্তিত ছিল ১২টির বা ৩৩.৩৩ শতাংশ প্রতিষ্ঠানের। ডিএসইতে আজ দর পতনের শীর্ষ তালিকায় শীর্ষ স্থানে ছিল ৪টি মিউচ্যুয়াল ফান্ড। ফান্ডগুলো হলো: এসইএমএলএফবিএসএল গ্রোথ ফান্ড, এসইএমএল লেকচার ফান্ড, এসইএমএলআইবিবিএল শরীয়াহ ফান্ড ও এক্সিম ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

অযৌক্তিক বোনাস শেয়ার ইস্যুতে হার্ডলাইনে বিএসইসি

ডিএসই বড় উত্থানের দিনেও উল্টো পথে দুই খাত

পুঁজিবাজারে দুর্বল কোম্পানির উপর ভর করেই সূচক ৭ হাজার!

স্মলক্যাপে কৃষিবিদ ফিডের ২২ কোটি টাকা উত্তোলনের অনুমোদন

পুঁজিবাজারে দুই শর্তে আসছে ইউনিয়ন ব্যাংক

বস্ত্র খাতের ২৯ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

পুঁজিবাজার ধসের সম্ভাবনা নেই, সূচক যাবে ২০ হাজার পয়েন্ট: রকিবুর রহমান