শেয়ারবার্তা ২৪ ডটকম: মিউচ্যুয়াল ফান্ড আকর্ষণীয় ডিভিডেন্ড ঘোষণা করলেও বিনিয়োগকারীদের আগ্রহ সৃষ্টি করতে পারছে না। গত সপ্তাহে গ্রামীণ স্কিম টু মিউচ্যুয়াল ফান্ডে হতাশ করা ডিভিডেন্ড ঘোষণার পর বিনিয়োগকারীরা খাতটি থেকে আরও মুখ ফিরিয়ে নিয়েছে। ফলে সপ্তাহজুড়ে দেখা দিয়েছে মিউচ্যুয়াল ফান্ড খাতে পতনের মাতম। রেকর্ড ডিভিডেন্ড ও রেকর্ড মুনাফা ঘোষণার পরও এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডও পতনের কবল থেকে রক্ষা পায়নি। যে কারণে সপ্তাহশেষে সিংগভাগ মিউচ্যুয়াল ফান্ডের দর তলানিতে এসে ঠেকেছে।

তবে বাজার বিশ্লেষকরা মিউচ্যুয়াল ফান্ড নিয়ে আশার কথাই শোনাচ্ছেন। তঁরা বলছেন, শেয়ারবাজারে চাঙ্গাভাব অব্যাহত রয়েছে। সেই কারণে মিউচ্যুয়াল ফান্ডগুলোর অবস্থাও রমরমা হওয়ার কথা। আগামী মাসের প্রথম সপ্তাহে মিউচ্যুয়াল ফান্ডগুলো ১ম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২১) মুনাফা প্রকাশ করবে। এতে ফান্ডগুলো বিনিয়োগকারীদের ভালো মুনাফার খবরই দিতে পারবে। তখন মিউচ্যুয়াল ফান্ডগুলোর দৈন্যদশা আর হয়তো থাকবে না।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ চারটি স্থানের সবকটি দখল করেছে মিউচ্যুয়াল ফান্ড। ফান্ডগুলো হলো- গ্রামীণ ওয়ান স্কিম টু, এনএলআই ফার্স্ট, গ্রিন ডেল্টা ও ডিবিএইচ ফার্স্ট। ফান্ডগুলোর মধ্যে দরপতনের শীর্ষ স্থান দখল করেছে গ্রামীণ ওয়ান স্কিম টু। বিনিয়োগকারীরা ফান্ডটি কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দামে কমেছে।

গত সপ্তাহজুড়ে মিউচ্যুয়াল ফান্ডটির দাম কমেছে ১৫.৮৯ শতাংশ। টাকার অংকে প্রতিটি ইউনিটের দাম কমেছে ৩ টাকা ৪০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ফান্ডটির দাম দাঁড়িয়েছে ১৮ টাকা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ২১ টাকা ৪০ পয়সা। তবে দাম কমলেও স¤প্রতি ফান্ডটির ট্রাস্টি বিনিয়োগকারীদের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে ২০২০ সালে ৭ শতাংশ এবং ২০১৯ সালে ৯ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয় ফান্ডটি।

গত সপ্তাহে দরপতনের শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে ছিল এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ফান্ডটির দাম কমেছে ১৩.৭০ শতাংশ। এতে সপ্তাহ শেষে ফান্ডটির দাম ১৭ টাকা ৬০ পয়সা থেকে কমে দাঁড়িয়েছে ১৫ টাকা ৩০ পয়সায়। স¤প্রতি এই ফান্ডটির ট্রাস্টি বিনিয়োগকারীদের জন্য সাড়ে ১৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। যা মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে সর্বোচ্চ ডিভিডেন্ড।

তারপরও ফান্ডটির ব্যাপক পতন হয়েছে। বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় ডিভিডেন্ড ঘোষণা করা আরেক ফান্ড গ্রিন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড। এই ফান্ডটির ট্রাস্টি ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার পরও গেল সপ্তাহে ফান্ডটির দাম কমেছে ১০.৩১ শতাংশ। এতে ফান্ডটির দাম দাঁড়িয়েছে ৮ টাকা ৭০ পয়সা।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। এরপরও গেল সপ্তাহে এই ফান্ডটির দাম বড় অংকে কমেছে। গেল সপ্তাহজুড়ে ফান্ডটির দাম কমেছে ১০.২০ শতাংশ। এতে ফান্ডটির প্রতিটি ইউনিটের দাম দাঁড়িয়েছে ৮ টাকা ৮০ পয়সা।

পুঁজিবাজারের আরও খবর পড়তে ক্লিক করুন

অর্থনীতির সাথে এগিয়ে যাবে দেশের পুঁজিবাজার: শিবলী রুবাইয়াত

বস্ত্র খাতের ২৯ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

পুঁজিবাজার ধসের সম্ভাবনা নেই, সূচক যাবে ২০ হাজার পয়েন্ট: রকিবুর রহমান

পুঁজিবাজারে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ ২২ ব্যাংকের

বস্ত্র খাতের ২০ কোম্পানিতে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

সপ্তাহজুড়ে ৪ কোম্পানির লভ্যাংশ ও ৮ কোম্পানির ইপিএস প্রকাশ

মিউচ্যুয়াল ফান্ডে লভ্যাংশের প্রভাব নেই, আস্থা সংকট

পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের মুনাফা কমছে ৭ পয়সা