চার বিমা কোম্পানির ২০ কোটি টাকার লভ্যাংশ ঘোষণা

   মে ৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার বিমা কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য ২০ কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৫৪৩ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করছে।। কোম্পানিগুলো হচ্ছে: সিটি জেনারেল ইন্স্যুরেন্স, পিপল ইন্স্যুরেন্স, রুপালী ইন্স্যুরেন্স এবং পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিগুলো। রোববার (২ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে সিটি জেনারেল শেয়ারহোল্ডাদের ৬ কোটি ৮১ লাখ ৬৬ হাজার ১২২ টাকা, পিপলস ইন্স্যুরেন্সের ৪ কোটি ৬২ লাখ শেয়ারধারীদের ৫ কোটি ৮ লাখ ২০ হাজার টাকা, রুপালী ইন্স্যুরেন্স ৭ কোটি ৬৬ লাখ ৬৫ হাজার ৪১২ টাকা এবং পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ৭৭ লাখ ৭৬ হাজার টাকা শেয়ারধারীদের নগদ লভ্যাংশ হিসেবে দেবে।

ডিএসইর তথ্য মতে, ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরের জন্য নগদ ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। সেই হিসেবে ১০ টাকা অভিহিত মূল্যের ৪ কোটি ৬২ লাখ শেয়ারধারীদের ১ টাকা ১০ পয়সা করে মোট ৫ কোটি ৮ লাখ ২০ টাকার টাকা লভ্যাংশ দেবে কোম্পানিটি। এর আগের বছর শেয়ারহোল্ডাদের ৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল পিপল ইন্স্যুরেন্স। অর্থাৎ আগের বছরের চেয়ে প্রতিটি শেয়ারে ৩০ পয়সা করে বেশি লভ্যাংশ দিচ্ছে।

ঘোষিত লভ্যাংশ শেয়াহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এমজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ জুন। ওইদিন বেলা সাড়ে ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ মে।

আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ২৬ পয়সা। এর আগের বছর ছিল ১ টাকা ৮৭ পয়সা। কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৬০ পয়সা। এর আগের বছর একই সময়ে ছিল ২৭ টাকা ১৪ পয়সা।

১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত রুপালী ইন্স্যুরেন্স কোম্পানিও সমাপ্ত ২০২০ বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সেই হিসেবে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ১ টাকা করে মোট ৭ কোটি ৬৬ লাভ ৬৫ হাজার ৪১২ টাকা লভ্যাংশ শেয়ারহোল্ডারদের দেবে কোম্পানিটি। এর আগের বছরের ১০ শতাংশ করে লভ্যাংশ দিয়েছিল রুপালী ইন্স্যুরেন্স।

ঘোষিত লভ্যাংশ শেয়াহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এমজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩ আগস্ট। ওইদিন বেলা সাড়ে ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১০ জুন।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৯০ পয়সা। এর আগের বছর ছিল ১ টাকা ৭৫ পয়সা। কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৩০ পয়সা। এর আগের বছর একই সময়ে ছিল ২১ টাকা ৬ পয়সা।

অন্যদিকে ২০০৭ সালে তালিকাভুক্ত সিটি জেনারেল ইন্স্যুরেন্সও শেয়ারহোল্ডাদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সে হিসেবে ৬ কোটি ৮১ লাখ ৬৬ হাজার ১২২ টাকার শেয়ারহোল্ডারদের নগদ দেবে কোম্পানিটি। এর আগের বছর শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ এবার দ্বিগুণ লভ্যাংশ দিচ্ছে সিটি জেনারেল ইন্স্যুরেন্স।

ঘোষিত লভ্যাংশ শেয়াহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এমজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ জুন। ওইদিন বেলা ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ মে।

আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৭৭ পয়সা। এর আগের বছর ছিল ১ টাকা ১ পয়সা। কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৮৮ পয়সা। এর আগের বছর একই সময়ে ছিল ১৫ টাকা ৬৮ পয়সা।

এছাড়া ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত পদ্মা ইসলামী লাইফ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ কোম্পানির ৩ কোটি ৮৮ লাখ ৮০ হাজার শেয়ারহোল্ডারদের ২০ পয়সা করে মোট ৭৭ লাখ ৭৬ হাজার টাকা নগদ লভ্যাংশ দেবে কোম্পানিটি। ৩১ মার্চ ২০২১ সালের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

দুই কোম্পানির মুনাফায় বড় চমক

Auther Admin  মে ৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এর মধ্যে একটি বীমা কোম্পানি ও অন্যটি বিদু্যৎ...

ডিএসই তিন কোম্পানির লেনদেনে রেকর্ড সৃষ্টি

Auther Admin  মে ৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন কমেছে। তবে লেনদেন কমলেও তিন কোম্পানির লেনদেনে...

রহিমা ফুডের শেয়ার ক্রয়-বিক্রয় নিয়ে ধোঁয়াশা!

Auther Admin  মে ৪, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি রহিমা ফুডের পরিচালকদের শেয়ার ক্রয়-বিক্রি নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। গত...

পুঁজিবাজারে ২০ হাজার কোটি টাকার তহবিল অনুমোদন

Auther Admin  মে ৪, ২০২১

মহসিন মিয়া, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারের উন্নয়নে ২০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠিত হচ্ছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের...

নিয়ালকো এলয়েজে আবেদন শুরু ১৬ মে, শেষ ২০ মে

Auther Admin  মে ৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া নিয়ালকো এলয়েজ লিমিটেডের কোয়ালিফাইড ইনভেস্টর অফারে (কিউআইও) আগামী ১৬ এপ্রিল আবেদন...

পুঁজিবাজারে লেনদেনের উত্থানের নেপথ্যে ৩ খাত

Auther Admin  মে ৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কর্মদিসে পুঁজিবাজারে উত্থান অব্যাহত রয়েছে। আগের দিনের তুলনায় লেনদেনও বেড়েছে বড় ব্যবধানে। এদিন ডিএসইতে...

বিমা কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক হতে নতুন শর্ত

Auther Admin  মে ৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের বীমা কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক হওয়ার ক্ষেত্রে বীমা কোম্পানির পরিচালক নির্বাচন বিধিমালা ২০২১ প্রণয়ন করা হচ্ছে। নতুন...

গোল্ডেন হার্ভেস্টের তৃতীয় প্রান্তিক প্রকাশ

Auther Admin  মে ৩, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের গত ৩১ মার্চ, ২০২১ তারিখে...

লকডাউনে পুঁজিবাজারে লেনদেন বেড়ে চার গুণ

Auther Admin  এপ্রিল ২৯, ২০২১

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: টানা নয় দিন সূচক বেড়ে দুই দিন বাজার সংশোধনের পর আবার টানা দুই দিন বাড়ল সূচক।...