policeবাংলাদেশ পুলিশ বাহিনীতে উপ-পরিদর্শক (এসআই নিরস্ত্র) পদের মৌখিক পরীক্ষা ৮ মার্চ থেকে শুরু হবে। রোল নম্বর অনুযায়ী নির্ধারিত তারিখে এ পরীক্ষা চলবে আগামী ২৯ মে পর্যন্ত।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ পুলিশ বাহিনী
পদের নাম: উপ-পরিদর্শক (এসআই নিরস্ত্র)

পরীক্ষার ধরন: মৌখিক
পরীক্ষার তারিখ: ০৮ মার্চ থেকে ২৯ মে ২০১৬ পর্যন্ত

স্থান: পুলিশ হেডকোয়ার্টার্স, ৬ ফিনিক্স রোড, ফুলবাড়িয়া, ঢাকা।
সময়: সকাল ৯টা

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ: ৪,১৮৪ জন।

বিস্তারিত: লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা ও মৌখিক পরীক্ষার তারিখ বাংলাদেশ পুলিশের ওয়েবসাইট http://www.police.gov.bd/RecruitmentInformation.php এই ঠিকানায় পাওয়া যাবে।

মৌখিক পরীক্ষার প্রস্তুতি: মৌখিক পরীক্ষায় সাধারণত প্রার্থী স্নাতক পর্যায়ে যেসব বিষয়ে পড়াশোনা করেছেন, ওই বিষয়গুলো থেকে প্রশ্ন করা হতে পারে।

এছাড়া প্রার্থীর নিজ জেলা বা উপজেলা সম্পর্কে ধারণা রাখা যেমন এলাকার বিখ্যাত ব্যক্তির নাম, জেলার আয়তন, জনসংখ্যা, সাংসদের নাম, ঐতিহ্যবাহী স্থাপনা ইত্যাদি বিষয় জানা থাকলে ভালো করা যাবে।

সম্প্রতি ঘটে যাওয়া দেশি-বিদেশি কোনো ঘটনা, বাংলাদেশ পুলিশ বাহিনী সম্পর্কে খুঁটিনাটি বিষয়গুলো জানা থাকলে মৌখিক পরীক্ষায় ভালো করা যাবে। পাশাপাশি আচরণ, সুন্দর করে কথা বলা, মার্জিত পোশাক, উপস্থাপনা ইত্যাদি বিষয়ে খেয়াল রাখতে হবে।

লক্ষ্য রাখবেন: মৌখিক পরীক্ষার দিন প্রার্থীকে লিখিত পরীক্ষার প্রবেশপত্র, পরীক্ষার্থীর বয়স, শিক্ষাগত যোগ্যতা, নাগরিকত্ব, জাতীয় পরিচয়পত্র ইত্যাদি সংশ্লিষ্ট সব সনদের মূল কপি ও সত্যায়িত ফটোকপি, মুক্তিযোদ্ধা প্রার্থীদের ক্ষেত্রে পিতা/পিতামহ, মাতা/মাতামহের নামে ইস্যুকৃত মুক্তিযোদ্ধা সনদের সঙ্গে লাল মুক্তিবার্তা/গেজেট ও মুক্তিযোদ্ধার জন্মসনদ ও ভারতীয় তালিকার নম্বরসমূহের (যদি থাকে) মূল কপি ও সত্যায়িত ফটোকপিসহ প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে।