binokkariপুঁজিবাজারে সপ্তাহজুড়ে বাজার পরিস্থিতি কিছুটা স্থিতিশীলতার আভাসে আশাবাদী হয়ে উঠছেন বরিশালের বিনিয়োগকারীরা। তারা বর্তমান বাজার পরিস্থিতি পর্যবেক্ষন করছেন। এছাড়া নতুন করে বিনিয়োগমুখী হওয়ার চিন্তা ভাবনা করছেন। তবে এরই মধ্যে কিছু কিছু বিনিয়োগকারী লেনদেনমুখী হয়েছেন। বিনিয়োগকারীরা এখন পুঁজি বিনিয়োগের নিরাপত্তার জন্য সরকারও নিয়ন্ত্রক সংস্থার দৃষ্টি আকর্ষন করছেন।

পাশাপাশি সপ্তাহজুড়ে বাজার পরিস্থিতি স্থিতিশীলতার আভাসে স্বস্তি ফিরছে বিনিয়োগকারীদের। বিনিয়োগকারীরা বাজারের বর্তমান এ উর্ধ্বমুখী ধরে রাখার বিএসইসি ও ডিএসই যুগোপযোগী সিদ্ধান্তের দাবী জানান। এ অবস্থায় এসব বিনিয়োগকারীদের আস্থা অর্জন ও বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিত করতে যুগোপযোগী সিদ্ধান্তের প্রয়োজন বলে তারা মনে করেন। একাধিক বিনিয়োগকারীরা বলেন ,বাজার আগের চেয়ে কিছুটা ভাল।

তবে এ ধারা অব্যাহত থাকবে কিনা তা নিয়ে দুঃচিন্তায় আছি। এর আগে বাজার দু’চার দিনের জন্য ভাল ছিল। তাই এবার স্থিতিশীলতার জন্য সব মহলের আন্তরিকতার প্রয়োজন। কারন প্রায় পাঁচ বছর দরপতনে বিনিয়োগের শেষ অংশটুকুও প্রায় শেষ হয়ে যাচ্ছে। তাই বিনিয়োগকারীরা কর্তৃপক্ষের কাছে পুঁজির বিনিয়োগের নিরাপত্তা দাবি করছেন।

এম সিকিউরিটিজের বিনিয়োগকারী খোকন বলেন, পুঁজিবাজারে গত কয়েক কার্যদিবস স্থিতিশীলতার আভাসে কিছুটা স্বস্তি বিরাজ করছে। এ ধারা অব্যাহত থাকলে বাজারবিমুখ বিনিয়োগকারীরা বাজারমুখী হবে। তেমনি লেনদেন বাড়বে। আর  বিনিয়োগের নিরাপত্তা পেলে বাজার বিমুখ অনেক বিনিয়োগকারী আবার নতুন করে বিনিয়োগমুখী হবে। এ বাজারে স্থিতিশীলতার রুপ ধারন করবে।

বাজার প্রসঙ্গে অভিজ্ঞ বিনিয়োগকারীরা বলেন, পুঁজিহারানোর ভয় এখনও কাটছে না বিনিয়োগকারীদের মাঝে। এ অবস্থায় বিনিয়োগকারীদের বাজারমুখী করতে হলে সরকারের গৃহীত পদক্ষেপগুলোর বাস্তবায়ন করতে হবে। তাদের নতুন করে বাজারে ফিরিয়ে আনতে হলে বিনিয়োগের নিরাপত্তা দিতে হবে। তেমনি বিনিয়োগকারীরা বিনিয়োগে নিরাপত্তা পেলে তাদের আস্থার সংকট কেটে যাবে। ফলে বাজার স্থিতিশীলতার পুরোপুরি ফিরে আসবে।

মহসিন সুজন, বরিশাল