শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ) এর পরিচালনা পর্ষদ ২০২৩ সালের ব্যবসায় শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। যা কোম্পানিটির গত ১১ বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১২ সালে কোম্পানিটি ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, ২০০৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ডিবিএইচ ওই বছর বিনিয়োগকারীদের ৩০ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিল। এরপর ২০০৯ সালে ১৫ শতাংশ বোনাস, ২০১০ সালে ২৫ শতাংশ বোনাস, ২০১১ সালে সালে ১০০ শতাংশ বোনাস, ২০১২ সালে ১৫ শতাংশ বোনাস, ২০১৫ সালে ৩০ শতাংশ ক্যাশ, ২০১৬ সালে ৩০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস,

২০১৭ সালে ৩০ শতাংশ ক্যাশ, ২০১৮ সালে ২৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস, ২০১৯ সালে ২০ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ বোনাস, ২০২০ সালে ১৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ বোনাস, ২০২১ সালে ১৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস এবং ২০২২ সালে ১৫ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ বোনাস। এবছর ২০২৩ সালের জন্য কোম্পানিটির ডিভিডেন্ড ঘোষণা করেছে ১৫ শতাংশ ক্যাশ।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, মুনাফারর দিক থেকে কোম্পানিটি এবছর সর্বন্মিন মুনাফা করেছে। ২০২৩ সালে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৪ টাকা ৯৫ পয়সা। আগের বছর ২০২২ সালে ছিল ৫ টাকা ১১ পয়সা (পুনঃমূল্যায়িত)। এর আগে ২০২১ সালে শেয়ারপ্রতি মুনাফা ছিল ৫ টাকা ৮৯ পয়সা, ২০২০ সালে ৫ টাকা ৭৮ পয়সা, ২০২১৯ সালে ৮ টাকা ০৪ পয়সা এবং ২০১৮ সালে ছিল ৮ টাকা ৮০ পয়সা।

ডিবিএইচের পরিশোধিত মূলধন রয়েছে ১৯৮ কোটি ৮৯ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ৫৯৫ কোটি ১১ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৫১.৩২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৩.৩২ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ১৩.৮৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১১.৪৭ শতাংশ শেয়ার।