শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ছয় কোম্পানিতে বিদেশি বিনিয়োগ কমেছে। ২০২৩ সালের ডিসেম্বর মাসের তুলনায় ২০২৪ সালের জানুয়ারি মাসে কোম্পানিগুলোতে বিদেশিদের বিনিয়োগ কমেছে বলে ঢাকা স্টক এক্সচঞ্জে (ডিএসই) সূত্রে জানা গেছে। কোম্পানিগুলো হলো: এবি ব্যাংক, সিটি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক পিএলসি।

এবি ব্যাংক: কোম্পানিটিতে গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ০.৮০ শতাংশ, যা চলতি বছরের ৩১ জানুয়ারি ০.১৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.৬৬ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২২.৭৯ শতাংশ থেকে ১.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৮৪ শতাংশে এবং সাধারণ বিনিয়োগ ৪৪.৬৩ শতাংশ থেকে ০.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৭২ শতাংশে।

বেক্সিমকো ফার্ম: কোম্পানিটিতে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ২৮.৮৭ শতাংশ, যা চলতি বছরের ৩১ জানুয়ারি ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৬৮ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৩.৭২ শতাংশ থেকে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.১০ শতাংশে এবং সাধারণ বিনিয়োগ ১৭.২৭ শতাংশ থেকে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.০৯ শতাংশে।

সিটি ব্যাং: কোম্পানিটিতে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ৪.৮২ শতাংশ, যা চলতি বছরের ৩১ জানুয়ারি ০.২৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৫৭ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.০৮ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.০৭ শতাংশে এবং সাধারণ বিনিয়োগ ৩৭.৫১ শতাংশ থেকে ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৭৭ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ব্যাং: কোম্পানিটিতে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ১.২৫ শতাংশ, যা চলতি বছরের ৩১ জানুয়ারিতে ০.১৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.০৮ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২২.২৯ শতাংশ থেকে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৫২ শতাংশে এবং সাধারণ বিনিয়োগ ৪৬.৩২ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.২৬ শতাংশে।

এনসিসি ব্যাংক: কোম্পানিটিতে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ০.৪৮ শতাংশ, যা চলতি বছরের ৩১ জানুয়ারি ০.১১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.৩৭ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৩.১৮ শতাংশ থেকে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৪১ শতাংশে এবং সাধারণ বিনিয়োগ ৩৯.৪৪ শতাংশ থেকে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৩২ শতাংশে।

অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ: কোম্পানিটিতে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ২৪.৯২ শতাংশ, যা চলতি বছরের ৩১ জানুয়ারি ০.১৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.৭৫ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৮.৮৮ শতাংশ থেকে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ শতাংশে এবং সাধারণ বিনিয়োগ ১১.৫৪ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৫৯ শতাংশে।

ওয়ান ব্যাংক: কোম্পানিটিতে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ০.২৩ শতাংশ, যা চলতি বছরের ৩১ জানুয়ারি ০.১৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০৭ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩১.৬৭ শতাংশ থেকে ১.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৯৩ শতাংশে এবং সাধারণ বিনিয়োগ ৩৬.০৬ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৯৩ শতাংশে।

এছাড়া, আগের মাসে অর্থাৎ নভেম্বর মাসে বিডি থাই অ্যালুমিনিয়াম ও ন্যাশনাল ব্যাংক-এনবিএলে বিদেশি বিনিয়োগ কমেছিল। নভেম্বর মাসে বিডি থাই অ্যালুমিনিয়ামে ১.৪৩ শতাংশ থেকে ০.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছিল ০.৯৮ শতাংশে এবং ন্যাশনাল ব্যাংক-এনবিএলে ০.৮৯ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছিল ০.৭৬ শতাংশে।