শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নতুন বছরে পুঁজিবাজারে কিছুটা গতি ফিরতে শুরু করেছে। ফলে পুঁজিবাজারে আবারও সক্রিয় হয়ে উঠেছেন নিস্কিয় বিনিয়োগকারীরা। আবার নতুন করে পুঁজিবাজারে যুক্ত হচ্ছেন অনেকেই। এরই ধারাবাহিকতায় গত সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

পাশাপাশি সূচক বেড়ে প্রায় চার মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠেছে। এদিকে নির্বাচনের পর পুঁজিবাজারের নতুন বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব খোলার তথ্যে বিনিয়োগকারীদের আগ্রহের চিত্র দেখা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয় ৭৫৩ কোটি টাকার। ডিএসইতে এটি এক মাসের ব্যবধানে সর্বোচ্চ লেনদেন। এর আগে সর্বশেষ গত ১৩ ডিসেম্বর এই বাজারে ৭৭০ কোটি টাকার লেনদেন হয়েছিল। লেনদেনের পাশাপাশি গত বৃহস্পতিবার সূচকও বেড়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এদিন ১৬ পয়েন্ট বেড়ে আবারও ৬ হাজার ৩০২ পয়েন্ট ছাড়িয়েছে। এর আগে সর্বশেষ ২১ সেপ্টেম্বর এই সূচক ৬ হাজার ৩১০ পয়েন্ট ছিল। এরপর কখনো তা আর ৬ হাজার ৩০০ পয়েন্টের ঘর অতিক্রম করেনি।

সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্র জানা গেছে, গত ১ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত ৮ কার্যদিবসে পুঁজিবাজারে বিও হিসাব বেড়েছে ২ হাজার ৪১৮টি। তবে ৭ জানুয়ারির নির্বাচন-পরবর্তী মাত্র চার কার্যদিবসে বিওর সংখ্যা বেড়েছে ১ হাজার ৯২। আর বৃহস্পতিবার এক দিনেই নতুন বিও হিসাব খোলা হয়েছে ২৫৩টি।

বাজার সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এখন ব্যক্তি পর্যায়ের ছোট, মাঝারি ও বড় বিনিয়োগকারীদের একটি অংশ বাজারে লেনদেনে সক্রিয় হতে শুরু করেছে। এসব বিনিয়োগকারীর বড় অংশই দীর্ঘদিন ধরে নিস্কিয় ছিল। নির্বাচনের পর বাজার গতিশীল হতে শুরু করায় নিস্কিয় বিনিয়োগকারীরাও এখন সক্রিয় হচ্ছেন।