শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনভর সূচকের উঠানামা হলেও দিনশেষে সামান্য সূচকের দরপতন হয়েছে। তবে বিমা ও খাদ্য খাতের চমকে বড় পতন থেকে রক্ষা পেলো পুঁজিবাজার। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও। তবে সবচেয়ে বীমা খাতের শেয়ারে সুবাতাস দেখা গিয়েছে। বিমা খাতের পাশাপাশি সূচক বৃদ্ধিতে খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ার অবদান রেখেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ১৯টির আর অপরিবর্তিত রয়েছে সাত কোম্পানির শেয়ারর দাম। বিমা খাতের পাশাপাশি খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

ডিএসইর দেওয়া তথ্য মতে, সোমবার বাজারে লেনদেন হওয়া ৩০০টি কোম্পানির মধ্যে ৬৭টির শেয়ারের দাম কমেছে। বিপরীতে বেড়েছে ৮১টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৫২টি কোম্পানির শেয়ারের দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৩ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ পয়েন্টে। ডিএস-৩০ সূচক দশমিক ৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১২৮ পয়েন্টে।