শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন তিন খাতের চমকে উত্থানে ফিরছে পুঁজিবাজার। মুলত বীমা, খাদ্য ও আনুষঙ্গিক এবং আইটি খাতে ভর করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩০ পয়েন্ট।

এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও। এর ফলে বুধ, বৃহস্পতি এবং রোববার টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে সূচকের কিছুটা হলেও উত্থান হয়েছে। রোববার শেয়ার বিক্রিয়ের চেয়ে ক্রয়ের প্রবণতা বেশি ছিলো। এ কারণের পুঁজিবাজারে উত্থান হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে ১টির আর অপরিবর্তিত রয়েছে ১১টির। বিমা খাতের পাশাপাশি সূচক বৃদ্ধিতে খাদ্য ও আনুষঙ্গিক এবং প্রকৌশল খাতের শেয়ার অবদান রেখেছে। খাদ্য ও আনুষাঙ্গিক খাতের লেনদেনে অংশ নেয়া এই খাতের ২১টি কোম্পানির মধ্যে ১০টির দর বেড়েছে, ৬টির দর কমেছে এবং ৪টির দর অপরিবর্তিত ছিল।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানির মধ্যে ৩৫টির শেয়ারের দাম কমেছে। বেড়েছে ১২২টি কোম্পানির শেয়ার। অর্থাৎ দাম কমার বিপরীতে বেড়েছে তিনগুণের বেশি কোম্পানির শেয়ারের। আর অপরিবর্তিত রয়েছে ১৭৫কোম্পানির শেয়ার।

তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ দশমিক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১১ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৩ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৫ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪৬ পয়েন্টে।

এদিন ৩৩২ প্রতিষ্ঠানের ১২ কোটি ৪২ লাখ ৪৩ হাজার ১৫২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা টাকার অঙ্কে ৬১০ কোটি ৬৫ লাখ ৮৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ১৮ লাখ ৩৭ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

ডিএসইর সূত্র মতে, রোববার ডিএসইতে ৬১০ কোটি ৬৫ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ১৮ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১১ দশমিক ৬০ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ১৭ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রেমে ২ হাজার ১৪৬ দশমিক ৭৮ পয়েন্টে ও ১ হাজার ৩৭৩ দশমিক ৯৩ পয়েন্টে।

রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১২২টি এবং কমেছে ৩৫টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৭৫টির। এদিন ডিএসইতে ফু-ওয়াং ফুডের শেয়ার কেনাবেচায় কদর সবচেয়ে বেশি ছিল। ফলে লেনদেন শীর্ষে কোম্পানিটির শেয়ার স্থান পায়। এদিন কোম্পানিটি ৫৬ কোটি ৪১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

অপরদিকে, সিএসইতে রবিবার লেনদেন হয়েছে ১২ কোটি ৩০ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস বৃহস্পতিবার ১৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৭০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৩টি, কমেছে ২১টি এবং পরিবর্তন হয়নি ৭৬টির। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩০ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৩ দশমিক ৪৭ পয়েন্টে।

এছাড়া সিএসই-৫০ সূচক ১ দশমিক ২৪ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২৪ দশমিক ২৮ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১৯ দশমিক ২০ পয়েন্ট এবং সিএসআই সূচক দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩০৯ দশমিক ৭৪ পয়েন্টে, ১৩ হাজার ৪১৪ দশমিক ৮৪ পয়েন্টে, ১১ হাজার ১৫৮ দশমিক ৬৪ পয়েন্টে এবং ১ হাজার ১৭৫ দশমিক ৯৯ পয়েন্টে।