শেয়ারবার্তা ২৪ ডটকম: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে দিনভর সূচকের ব্যাপক উঠানামা থাকলেও দিনশেষে শেয়ার ক্রয়ের চাপে সূচকের উত্থান হয়েছে। মুলত বিমা, আইটি এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারে ভর করে সূচকের উত্থান হয়েছে।

এই তিন খাতের শেয়ারের দাম বাড়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। ফলে বৃহস্পতি ও রোববার টানা দু’দিন সূচকের উত্থান হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিশেষ উদ্যোগের কারণে দিনের শেষ দেড় ঘণ্টায় শেয়ার বিক্রির চেয়ে কেনার চাপ বাড়ে। তাতে সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন হয়েছে। ফলে বৃহস্পতিবারের পর নতুন সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এ দিন বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম। খাদ্য খাতের ২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, বিপরীতে দাম কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ারের দাম। এছাড়াও আইটি খাতের ১১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮টির, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে দুটি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩১৫টি প্রতিষ্ঠানের মোট ৭ কোটি ১৮ লাখ ৫৫ হাজার ১৮৬ শেয়ার ও ইউনিট ক্রয়-বিক্রয় হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৫৫ লাখ ৪৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৯ কোটি ৫২ লাখ ৯২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৫ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬০ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১২৬ পয়েন্টে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০.৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৫.২৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪.৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬০.৩৪ পয়েন্টে ও দুই হাজার ১২৬.২৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩১৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৯০টির বা ২৮.৫৮ শতাংশের, দর কমেছে ৬৩টির বা ২০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৬২টির বা ৫১.৪৩ শতাংশের। এদিন ডিএসইতে ৩৪৪ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪৫ কোটি ০৩ লাখ টাকা বেশি।

আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ২৯৯ কোটি ৫২ লাখ টাকার। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৪.৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫০২.৯৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৪.৮৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১.৬০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২২.১৮ পয়েন্ট এবং সিএসআই ১.৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৬১.১১ পয়েন্টে,

এক হাজার ৩০৪.২৩ পয়েন্টে, ১৩ হাজার ৩২৮.৭২ পয়েন্টে এবং একহাজার ১৬৪.৯৫ পয়েন্টে। সিএসইতে আজ ১৬৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ২৮টির আর দর অপরিবর্তিত রয়েছে ৮৭টি। সিএসইতে আজ ৫ কোটি ৯৮ লাখ টাকার লেনদেন হয়েছে।