শেয়ারবার্তা ২৪ ডটকম: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত কোম্পানি ওষুধ ও রসায়ন খাতের এমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেড গত সপ্তাহে দর বৃদ্ধির তালিকায় শীর্ষে উঠে এসেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৯ দশমিক ৯৩ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রমতে, গত সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে ১ কোটি ৭৩ লাখ ৫০ হাজার টাকার শেয়ার। সপ্তাহ শেষে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৮ কোটি ৬৭ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে সর্বশেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানটির শেয়ারদর ৬ শতাংশ বা ৩৬ টাকা ৫০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৬৪৫ টাকা ১০ পয়সায় লেনদেন হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনভর শেয়ারটির দর সর্বনিম্ন ৬২১ টাকা থেকে সর্বোচ্চ ৬৫২ টাকায় ওঠানামা করে। এদিন কোম্পানিটির ৬২ হাজার ১১৮টি শেয়ার ১ হাজার ৩১৩ বার হাতবদল হয়, যার বাজারদর ৩ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ৬৫২ টাকা ও সর্বনিম্ন ৪৫৮ টাকার মধ্যে ওঠানামা করে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২২ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৬ পয়সা আর ৩০ জুন, ২০২২ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২১ টাকা ৯৬ পয়সা।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২ কোটি ৫০ লাখ টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের সংখ্যা ২৪ লাখ।

ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে ৭৭ দশমিক ২৫ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের ৪ দশমিক ৮৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৭ দশমিক ৯১ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে।