শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে সূচক বেড়েছে মাত্র সাড়ে চার পয়েন্ট। পতন ঠেকিয়ে আজ পুঁজিবাজারকে পজেটিভ রাখার ক্ষেত্রে সর্বোচ্চ অবদান ছিল তিন কোম্পানির। এছাড়া খাদ্য, প্রকৌশল, ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বাড়ায় সূচকের উত্থান হয়েছে। বেড়েছে সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণও।

বুধবার দিনের প্রথম দুই ঘণ্টা বেশ চাঙাভাবের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন হয়েছে। তবে শেষ দুই ঘণ্টা লেনদেন হয়েছে ক্রেতাদের শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১১ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, কমেছে ৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির। প্রকৌশল খাতের ৪২ কোম্পানির মধ্যে দাম বেড়েছে আট কোম্পানির, কমেছে ৬টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টির কোম্পানির শেয়ারের।

এছাড়া ওষুধ ও রসায়ন খাতের ৩৪ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮টির, তার বিপরীতে কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের। এই তিন খাতের শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি বস্ত্র ও আইটি খাতের শেয়ারের দাম বৃদ্ধি হয়েছে। এই দুই খাতেও সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে ৩২৯টি প্রতিষ্ঠানের মোট ১১ কোটি ৬৭ লাখ ৪ হাজার ৪২৩ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৬৩৯ কোটি ১৫ লাখ ৪৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৪৬ কোটি ৪৫ লাখ ৪৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে প্রায় এক শত কোটি টাকা।

ডিএসইতে আজ ৩২৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৮টির বা ২৩.৭১ শতাংশের। এছাড়া দর কমেছে ৮৭টির বা ২৬.৪৪ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১৭০টির বা ৪৯.৮৪ শতাংশের। আজ ডিএসইতে ৬৩৯ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৯২ কোটি ৭০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৪৬ কোটি ৪৫ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১.১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭২১.১৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলো মধ্যে সিএসসিএক্স ৫.৮৭ পয়েন্ট ও সিএসআই ০.৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৯১.১৬ পয়েন্টে ও ১ হাজার ১৭৪.০০ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ২.৫৪ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ০.১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৩৭১.৯৮ পয়েন্টে ও এক হাজার ৩১৩.১৩ পয়েন্টে।

সিএসইতে আজ ১৬৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ৪৭টির এবং ৬৭টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে মোট ৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।