শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক খাতের ৬ কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। কোম্পানি ৬টি হলো: ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, এক্সিম ব্যাংক, যমুনা ব্যাংক, ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড এবং ন্যাশনাল হাউজিং লিমিটেড। তবে এর মধ্যে চার ব্যাংকের মুনাফায় সুবাতাস বইলেও আর্থিক খাতের ২ কোম্পানির ভাটা পড়েছে। কোম্পানি সূত্রে জানা গেছে।

ইস্টার্ন ব্যাংক লিমিটেড: ইস্টার্ন ব্যাংক লিমিটেডের চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২৩) সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ১ টাকা ১২ পয়সা। গত বছর একই সময়ে ৯৮ পয়সা আয় হয়েছিল। হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ১ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ১ টাকা ৯৬ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩০ টাকা ৩৭ পয়সা।

ব্যাংক এশিয়া লিমিটেড : ব্যাংক এশিয়া লিমিটেড চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ – ঊচঝ) হয়েছে ১ টাকা ৮১ পয়সা। গত বছর একই সময়ে ৯৪ পয়সা সমন্বিত আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৮৮ পয়সা। গত বছরের একই সময়ে সমন্বিত আয় ছিল ২ টাকা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৫ টাকা ৯৫ পয়সা।

এক্সিম ব্যাংক: এক্সিম ব্যাংক লিমিটেডের দ্বিতীয় প্রান্তিক তথা ৬ মাসে (জানুয়ারি,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১ টাকা ১৪ পয়সা। ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ২৩ টাকা ০৭ পয়সা।

যমুনা ব্যাংক: যমুনা ব্যাংক লিমিটেডের চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৩-জুন’২৩) সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ১ টাকা ৫১ পয়সা। গত বছর একই সময়ে ১ টাকা ২২ পয়সা আয় হয়েছিল। হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ১৬ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ২ টাকা ৮০ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৪ টাকা ৯৮ পয়সা।

ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড: ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৭ পয়সা। দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১৭ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৬১ পয়সা। আগের বছর ছিল ১৭ টাকা ৬ পয়সা।

ন্যাশনাল হাউজিং: ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড গত ৩০ জুন ২০২৩ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল,২৩-জুন’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১ টাকা ০৫ পয়সা। গত বছর একই সময়ে ১ টাকা ৩২ পয়সা আয় হয়েছিল।

হিসাববছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির ইপিএস হয়েছে ৫৩ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ৫৮ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৮ টাকা ৯৪ পয়সা।