শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দিনভর সূচকের উঠানামার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে টানা চার কার্যদিবস দরপতনের পর আজ কিছুটা সূচকের উত্থান হলো। সূচকের এই উত্থানের পিছনে বীমা খাতের সবচেয়ে বেশি অবদান। মুলত জীবন বীমা কোম্পানিগুলো শেয়ারে ভর করে সূচকের উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ পয়েন্ট সূচক বাড়লেও লেনদেন দীর্ঘ দুই মাসের মধ্যে সর্বনিম্ন যা গত দুই মাস বা ৩৭ কার্যদিবসের মধ্যে সবনিম্ন লেনদেন হয়েছে।

এদিকে আজ জীবন বীমা ১৫টি কোম্পানির মধ্যে শেয়ারদর বেড়েছে ৯টি বা ৬০ শতাংশ কোম্পানির। আর শেয়ারদর কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৩টি করে বা ২০ শতাংশের। আজ এই খাতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৮০ কোটি ১০ লাখ টাকার। যা ডিএসইর মোট লেদেনের ১৯.১০ শতাংশ। আজ ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৪৬৫ কোটি ০৭ লাখ টাকার।

ডিএসইর শীর্ষ লেনদেন তালিকায় জীবন বিমা খাতের নেতৃত্বদান কারী রূপালী লাইফ সহ ৪টি জীবন বিমার শেয়ার আজ উঠে এসেছে। এদিকে, আজ সাধারণ বিমা কোম্পানিগুলোর মধ্যেও শেয়ারদর বেড়েছে ১৮টি বা ৪২ শতাংশ কোম্পানির। আর শেয়ারদর কমেছে ১৩টি ও অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির।

অন্যদিকে, আজ সাধারণ বিমা কোম্পানিগুলোর মোট শেয়ার লেনদেন হয়েছে ১৮ কোটি ২০ লাখ টাকার। যা ডিএসইর মোট লেনদেনের ৪.৩৪ শতাংশ। অর্থাৎ আজ বিমা খাতে মোট শেয়ার লেনদেন হয়েছে প্রায় ১০০ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের সাড়ে ২৩ শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৪৬৫ কোটি ৭ লাখ টাকার লেনদেন হয়েছে। এই ধরনের লেনদেন গত ৫৯ দিন বা ৩৭ কার্যদিবস মধ্যে সবনিম্ন লেনদেন হিসেবে বিবেচ্য হয়েছে। এর আগে গত ১৭ এপ্রিল লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৫৮ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৮৯টি এবং কমেছে ৬২টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৮৯টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮০ দশমিক শূন্য ১ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৪২ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ১ দশমিক শূন্য ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১৮২ দশমিক ৫০ পয়েন্টে এবং ১ হাজার ১ হাজার ৩৬৫ দশমিক ১৭ পয়েন্টে।

অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার লেনদেন হয়েছে ১৪ কোটি ৬২ লাখ টাকা শেয়ার। আগেরদিন বুধবার ১৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৩টি, কমেছে ৫৪টি এবং পরিবর্তন হয়নি ১০৩টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১২ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৬০ দশমিক ৭৩ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ৬৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২৪ দশমিক ২৪ পয়েন্ট, সিএসসিএক্স ৬ দশমিক ৩৭ পয়েন্ট এবং সিএসআই সূচক দশমিক ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩০৯ দশমিক ৩৭ পয়েন্টে, ১৩ হাজার ৩৭০ দশমিক শূন্য ২ পয়েন্টে, ১১ হাজার ১০২ দশমিক ২৪ পয়েন্টে এবং ১ হাজার ১৬৩ দশমিক ৭৬ পয়েন্টে।