শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর পতনের শীর্ষ তালিকায় উঠে এসেছে স্বল্প মূলধনী ৬ কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলো-ইস্টার্ন কেবলস, এনটিসি, আলহাজ্ব টেক্সটাইল, মনোস্পুল পেপার, সিভিও পেট্রোকেমিক্যাল ও জেমিনি সী ফুড লিমিটেড। কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে। আজ সবগুলো শেয়ারই ডিএসইর দর পতনের শীর্ষ তালিকায় স্থান করে নিয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

ইস্টার্ন কেবলস: আজ ডিএসইর দর পতনের শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইস্টার্ন কেবলস। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ১২ টাকা ৪০ পয়সা বা ৫.৬০ শতাংশ। কোম্পানিটি তৃতীয় প্রান্তিকে লোকসান থেকে মুনাফায় ফিরেছে। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৯ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ৩২ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৪ পয়সা। যা আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ২ টাকা ১৩ পয়সা। মুনাফার খবরে কোম্পানিটির শেয়ারদর কয়েকদিন যাবত কিছুটা বেড়েছিল। তারপর গতকাল ও আজ কোম্পানিটির শেয়ারদর বেশ সংশোধন হয়েছে। এই দুই দিনে কোম্পানিটির শেয়ারদর ২৩৪ টাকা থেকে ২০৯ টাকা ১০ পয়সায় নেমে এসেছে। শেয়ারটির ফ্লোর প্রাইস ১৮১ টাকা ৩০ পয়সা।

ন্যাশনাল টি কোম্পানি: আজ ডিএসইর দর পতনের শীর্ষ তালিকায় ৪র্থ স্থানে রয়েছে আলহাজ্ব টেক্সটাইল। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ২৮ টাকা ৩০ পয়সা বা ৪.৫২ শতাংশ। নতুন শেয়ার ইস্যুর খবরে কোম্পানিটির শেয়ারদর একটানা বেড়েছিল। গত কয়েকদিন যাবত সংশোধন ধারায় রয়েছে। চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ৪৭ টাকা ৭০ পয়সা।

যা আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ৩৯ টাকা ৭৮ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪৬ টাকা ০২ পয়সা। যা আগের বছর একই সময়ে লোকসান ছিল ৩১ টাকা ১২ পয়সা।

আলহাজ্ব টেক্সটাইল: আজ ডিএসইর দর পতনের শীর্ষ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে আলহাজ্ব টেক্সটাইল। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে টাকা ১০ পয়সা বা ৪.০৫ শতাংশ। চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০ পয়সা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১৮ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩০ পয়সা। এর আগে কোম্পানিটির শেয়ারদর টানা বেড়েছিল। গত কয়েকদিন যাবত টানা সংশোধনে রয়েছে।

সিভিও পেট্রোকেমিক্যাল: আজ ডিএসইর দর পতনের শীর্ষ তালিকায় কোম্পানিটির শেয়ার ৬ষ্ট স্থানে ছিল। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ৭ টাকা ৪০ পয়সা বা ৩.৯০ শতাংশ। চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০৪ পয়সা। যা আগের বছর একই সময়ে লোকসান ছিল ৫৯ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬০ পয়সা। যা আগের বছর একই সময়ে লোকসান ছিল ১ টাকা ৭৫ পয়সা। গেল সপ্তাহের শেষদিকে শেয়ারটির দর হঠাৎ বিক্রেতাশুন্য হয়ে যায়। তারপর থেকে ঊর্ধ্বগতি। বর্তমানে শেয়ারটির দাম সংশোধন হচ্ছে।

মনোস্পুল পেপার: আজ ডিএসইর দর পতনের শীর্ষ তালিকায় কোম্পানিটির শেয়ার ৭ম স্থানে ছিল। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ১২ টাকা বা ৩.৫৭ শতাংশ। চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫৭ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৭৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৭২ পয়সা। আগেরদিনও শেয়ারটি বিক্রেতা সংকটে ছিল। আজ সংশোধন হয়ে পতনের তালিকায় স্থান নিয়েছে।

জেমিনি সী ফুড: আজ ডিএসইর দর পতনের শীর্ষ তালিকায় কোম্পানিটির শেয়ার ১০ম স্থানে ছিল। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ২৫ টাকা ৬০ পয়সা বা ৩.২৮ শতাংশ। চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৮ টাকা ২০ পয়সা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০৪ পয়সা। অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৫ টাকা ৩০ পয়সা।

যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ৮৬ পয়সা। ইপিএসের উল্লম্ফনের খবরে শেয়ারটি দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে। শেয়ারটির অস্বাভাবিক দর ও লেনদেন খতিয়ে দেখতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি প্রধান শেয়ারবাজার ডিএসইকে নির্দেশ দিয়েছে। এই খবরে শেয়ারটির দর গত তিনদিন যাবত ধারাবাহিকভাবে কমছে।