শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের কিছুটা উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে বীমা খাতের শেয়ারে ভর করে সূচক ও লেনদেন বেড়েছে। এছাড়া কোম্পানিগুলোর শেয়ার দর পতনের চেয়ে উত্থান আড়াইগুন বেশি হয়েছে। তবে বেশ কিছু দিন ধরে বাজার উত্তাল পাতাল অবস্থা বিরাজ করছে। একদিন সূচক বাড়লে তার পরের দিন দরপতন ঘটে। তাই বাজারের স্বার্থে বিনিয়োগকারীরা একটি স্থিতিশীল পুঁজিবাজারের দাবি জানিয়েছেন।

এদিকে আজ বীমা খাতের তালিকাভুক্ত ৫৬টি কোম্পানির মধ্যে শেয়ারদর বেড়েছে ৪৮টি বা ৮৯ শতাংশের। একটি কোম্পানির শেয়ারদর কমলেও অপরিবর্তিত ছিল ৬টি শেয়ারদর। একটি কোম্পানির আজ লেনদেন বন্ধ ছিল। আজ উত্থান পতনের মধ্যে বিমা খাতের এমন ঝলকানিতে দিন শেষে ঘুরে দাঁড়িয়েছিল পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ৪৫১ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস রবিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৩ দশমিক ৫৭ পয়েন্টে।

এছাড়া ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৯৪ পয়েন্ট এবং ডিএসইএস সূচক দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ২২৩ দশমিক ৪৯ পয়েন্টে এবং ১ হাজার ৩৫৯ দশমিক ৮৬ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৯৫টি এবং কমেছে ৩৮টির। শেয়ার পরিবর্তন হয়নি ২০১টির।

অপরদিকে, অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার লেনদেন হয়েছে ৮ কোটি ১৩ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস রবিবার ২০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৫৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩৮টি, কমেছে ৩১টি এবং পরিবর্তন হয়নি ৮৯টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৫ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪০০ দশমিক ৬৫ পয়েন্টে। সিএসসিএক্স সূচক ২ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩০ দশমিক ৩০ পয়েন্টে।

এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ২৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২ দশমিক ৫০ পয়েন্ট এবং সিএসআই দশমিক ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩২২ দশমিক ৪৯ পয়েন্টে, ১৩ হাজার ৩৩৬ দশমিক ৫৬ পয়েন্টে এবং ১ হাজার ১৫৬ দশমিক ৯৭ পয়েন্টে।