শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে সূচক বাড়লেও লেনদেন আশঙ্কাজনক হারে কমে গেছে। মাত্র ১ কার্যদিবসের ব্যবধানে লেনদেন কমেছে সাড়ে ৩০০ কোটি টাকা। তবে লেনদেন কমলেও বীমা ও আইটি খাতের শেয়ারে ভর করে সূচকের উত্থান হয়েছে।

মুলত শেয়ার কেনার চেয়ে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় এদিন ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ১০০ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তবে ১৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭ পয়েন্ট। ডিএসইতে সূচক বাড়লেও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৮ পয়েন্ট। ফলে বুধবার দরপতনের পর আজ বৃহস্পতিবার ডিএসইতে সূচক বাড়ল। তবে সিএসইতে সূচক কমলো টানা দুই দিন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ বিমা ও আইটি খাতের শেয়ার চমক দেখিয়েছে। এই দুই খাতের চমকে সূচকের ইতিবাচক প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে ডিএসইতে। এদিন উভয় বাজারে বিমা খাতের তালিকাভুক্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪২টির। তার বিপরীতে দাম কমেছে ৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি বিমা কোম্পানির শেয়ার। আটটি খাতের ১১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে একটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

জানা গেছে, ডিএসইতে আজ ৫৯০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৪৩ কোটি ৬১ লাখ টাকা বা ৩৭% কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৩৪ কোটি ২৯ লাখ টাকার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২৬৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৩৫ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৬৮ পয়েন্টে এবং ২২০৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৬০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৬টির বা ২১.১১ শতাংশের, শেয়ার দর কমেছে ১০০টির বা ২৭.৭৮ শতাংশের এবং ১৮৪টির বা ৫১.১১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইতে সবচেয়ে বেশি জেনেক্স ইনফোসিসের শেয়ার লেনদেন হয়েছে।

কোম্পানিটির ৪৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে আমরা নেটওয়ার্কের ২৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ২৫ কোটি ৯৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বসুন্ধরা পেপার।