শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি প্রথম প্রান্তিকে বড় লোকসান নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। কোম্পনিটি দুটো হলো: গ্লোবাল হেভি কেমিক্যাল লিমিটেড এবং বিএসআরএম স্টিলস লিমিটেড। বিনিয়োগকারীদের প্রশ্ন কোম্পানিটি দুটোর অস্বাভাবিক লোকসান নিয়ে নানা রহস্য সৃষ্টি হয়েছে। কোম্পানিটি দুটো করোনা কালে ভাল মুনাফা করলেও হঠাৎ লোকসান খতিয়ে দেখার দাবী তুলছেন বিনিয়োগকারীরা।

গ্লোবাল হেভি কেমিক্যাল লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি গ্লোবাল হেভি কেমিক্যাল লিমিটেডের দ্বিগুণ লোকসান বেড়েছে। ২০২২-২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় শেয়ারপ্রতি লোকসান ২৫ পয়সা বেড়েছে। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর ২০২২ কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৪৬ পয়সা। এর আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) ছিল ২১ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি ২৫ পয়সা করে লোকসান বেড়েছে, যা গত বছরের চেয়ে দ্বিগুণ।
একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৩ টাকা ২২ পয়সা।

২০১৩ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ৭ কোটি ২০ লাখ। শেয়ারহোল্ডারদের কোম্পানিটি সর্বশেষ ২০২০ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ৩০ জুন ২০২১ সালে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। তাতে সাধারণ শেয়ারহোল্ডারদের দেওয়া হবে মোট ৪৫ কোটি ২১ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার মূল্য ৩৫ টাকা ১০ পয়সা।

বিএসআরএম স্টিলস লিমিটেড : বিএসআরএম স্টিলস লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জুলাই’২২-সেপ্টেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ সোমবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি ৯৩ পয়সা লোকসান হয়েছে। গত বছর একই সময়ে ২ টাকা ৮৯ পয়সা আয় হয়েছিল।এছাড়া, ৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৬৭ টাকা ৬৯ পয়সা।