শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগ করে লাভবান হবার জন্য প্রশিক্ষণের কোন বিকল্প নেই। প্রশিক্ষণের মাধ্যমে নিজের ভুলগুলো সংশোধন করা গেলে লোকসান এড়ানো যায়। এছাড়াও প্রশিক্ষণ বিনিয়োগকারীদের ভবিষ্যতের জন্য তৈরি করবে। স্টক এক্সচেঞ্জের মূল কাজ হলো প্রশিক্ষণের মাধ্যমে ভাল বিনিয়োগকারী তৈরী করা। বিনিয়োগকারীদের বুঝে শুনে থেকে বিনিয়োগ করতে হবে।

না বুঝে বিনিয়োগ করলে ক্ষতির সম্ভাবনা বেশি থাকে। গত ০৪ ডিসেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত চার দিন ব্যাপী “টেকনিক্যাল এনালাইসিস” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে ডিএসই’র পরিচালক মোঃ শাকিল রিজভী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, পুঁজিবাজারে যে কোন সিকিউরিটিজ লেনদেন করার জন্য বাজার সম্পর্কে সম্যক ধারণা থাকাসহ ব্যবসায় ঝুঁকির পাশাপাশি এর ফলাফল সর্ম্পকে জানা জরুরী। বিবেচিত ঝুঁকি অনুযায়ী বিনিয়োগ করলে ক্ষতি হবার সম্ভাবনা কম থাকে। তুলনামূলক কম ঝুঁকি গ্রহণ করে অধিক মুনাফা অর্জনের জন্য টেকনিক্যাল অ্যানালাইসিস এর মাধ্যমে শেয়ারে বিনিয়োগের কোন বিকল্প নেই।

সব সিকিউরিটিজে বিনিয়োগ করলেই যে লাভবান হওয়া যাবে, তার কোনো নিশ্চয়তা নেই। সিকিউরিটিজ সমূহের মধ্যে মৌলভিত্তি সম্পন্ন সিকিউরিটিজে দীর্ঘ মেয়াদি বিনিয়োগ করলে লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে উপস্থিত ছিলেন ডিএসই প্রধান অর্থ কর্মকর্তা এ.জি.এম. সাত্বিক আহমেদ শাহ, ডিএসই ট্রেনিং একাডেমির প্রধান ও ডিজিএম সৈয়দ আল-আমিন রহমান এবং আমার স্টক লিঃ এর ইনভেস্টমেন্ট এনালিস্ট এবং ট্রেনিং কো-অর্ডিনেটর খান মাহমুদ কাওসার।