শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসে দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে, পতনের তালিকায় রয়েছে প্রায় তার চারগুণ কোম্পানি। ফলে এক সপ্তাহেই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ৫ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ টাকা। ডিএসইর বাজার বিশ্লেষণে এ তথ্য জানা যায়।

তথ্যমতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ৭৯ কোটি ৯৯ লাখ ১০ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৬২৫ কোটি ৬৬ লাখ ৬৭ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৪৫৪ কোটি ৩২ লাখ ৪২ হাজার টাকা।

অপরদিকে, সিএসইতে সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৪৬ হাজার ৩৯৫ কোটি ২২ লাখ টাকা। সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৮ হাজার ৩১১ কোটি ৫০ লাখ টাকা। আলোচ্য সময়ে সিএসইতে বাজার মূলধন কমেছে ১ হাজার ৯১৬ কোটি ২৮ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জে মোট বাজার মূলধন কমেছে ৫ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৬৭ কোটি ৯৫ লাখ ৮২ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ২০ কোটি ১ লাখ ৮৪ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২ হাজার ৮০২ কোটি ২৮ লাখ ৯২ হাজার টাকা। গত সপ্তাহে ডিএসইতে ৩৭৮ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ২৩টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট কমে ৬ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া, ডিএসইএস ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট কমে ২ হাজার ১৮৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৯৫ লাখ ৬২ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৬ কোটি ৪০ লাখ ৬২ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন কমেছে ৩ কোটি টাকা। গত সপ্তাহে সিএসইতে ২৫৬ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ২৯টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬১টি শেয়ার ও ইউনিট দর।

এদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৩৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, সিএসসিএক্স ৯৪ পয়েন্ট কমে ১০ হাজার ৯৮৭ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৩০ পয়েন্ট কমে ১৩ হাজার ২১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।