শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনের ত্রুটি ক্ষতিয়ে দেখতে কমিটি করেছে বিএসইসি। আজ সোমবার বিএসইসি পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, পাঁচ সদস্যের কমিটির প্রধান করা হয়েছে, বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসনকে। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন-বিএসইসির উপপরিচালক মুহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত, সিসিবিএলের সিটিও এম. ইমাম হোসাইন, সিডিবিএলের জিএম মো. মঈনুল হক ও বিএসইসির সহকারি পরিচালক মুহাম্মদ দস্তাগির হুসাইন।

তদন্ত কমিটি কি কি বিষয় দেখবে জানতে চাইলে তিনি বলেন, কি কারণে লেনদেন বন্ধ হলে সেটিসহ সার্বিক বিষয় তদন্ত কমিটি ক্ষতিয়ে দেখবে। সফটওয়্যারের সমস্যায় কারণে, না কি অন্য কিছু আছে তাও ক্ষতিয়ে দেখবে কমিটি। এর জন্য কারা দায়ী তাও কমিটি ক্ষতিয়ে দেখবে।

এদিকে সোমবার সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু হওয়ার পর ১০টা ৫৮ মিনিটে হঠাৎ ডিএসইতে লেনদেন বন্ধ হয়ে যায়। বন্ধ হওয়ার ৩ ঘণ্টা ১২ মিনিট পর ২টা ১০ মিনিটে ডিএসইতে আবার লেনদেন শুরু হয়। এ দফায় লেনদেন চলে মাত্র ২০ মিনিট। এতে সব মিলিয়ে ডিএসইতে লেনদেন হয় এক ঘণ্টা ৪৮ মিনিট।