শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, মানুষকে বুঝাতে হবে পুঁজিবাজারে বিনিয়োগের চেয়ে বন্ডে বিনিয়োগ বে‌শি নিরাপদ। এসব বন্ডে বিনিয়োগ করলে আসল টাকা খোয়া যাওয়ার কোনো ভয় নেই। সরকারি বন্ড লেনদেন চালু হয়েছে এটা আমাদের জন্য একটি নতুন মাইলফলক বলে তিনি মনে করেন। মঙ্গলবার এফবিসিসিআইয়ের প্রধান কার্যালয়ে ‌‘বন্ড মার্কেট : দ্য আল্টিমেট লং টার্ম সল্যুশন’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের বন্ড মার্কেট বিষয়ে একদিকে প্রচারের অভাব রয়েছে অন্যদিকে এ মার্কেটটার বিষ‌য়ে অনেক বিজ্ঞ লোকও বুঝেন না। এই দুইটা বিষয়ে এখন জোর দিতে হবে। আমাদের কিছু সমস্যা আছে যেটা নিয়ন্ত্রণের বাইরে। আরও কিছু সমস্যা রয়েছে যেগুলো আমরা নিয়ন্ত্রণ করতে পারি, যেমন-আমাদের বন্দ‌রে সমস্যা আছে, ট্যাক্স ভ্যা‌টের সমস্যা আছে, অ‌বকাঠা‌মোগত সমস্যা, রেগুলেটরি সংক্রান্ত সমস্যা সৃষ্টি হ‌চ্ছে; এগুলো আমরা ইচ্ছা করলেই সমাধান করতে পারি। এ বিষয়ে আমাদের নজর দেওয়া দরকার।

তিনি আরো বলেন, অনেকদিন ধরেই সরকারি ট্রেজারি বন্ডের জন্য আমরা ফাইট করছি। আজকে সেটি হলো। এজন্য আজকে একটি ঐতিহাসিক দিন। দুইটা জিনিস গুরুত্বপূর্ণ, এখন আমাদের; একটা হলো বন্ড নিয়ে সচেতনতা তৈরি করতে হবে। আরেকটি হলো প্রাইসিং অব দ্যা বন্ড। কে নেবে বন্ড, কীভাবে নেবে এটা নির্ধারণ করতে হবে। আমাদের বন্ড মার্কেট কিন্তু আমাদের শেয়ার মার্কেটের চেয়ে বেশি সিকিউরড।’

তিনি বলেন, ‘আমাদের ক্যাপিটাল মার্কেটে ফান্ডামেন্টাল একটা দুর্বলতা ছিল। শিবলী দায়িত্ব নেয়ার পর থেকে আমাদের অনেক মিটিং হয়েছে। সে বলেছে এখানে যেসব দুর্বলতা আছে এগুলো দূর করতে হবে। আজকে আসলেই ঐতিহাসিক দিন।

সরকারি ট্রেজারি বন্ড নিয়ে আমরা সবাই ফাইট করতেছি। আমাদের মার্কেটে কেন ট্রেজারি বন্ড এতদিন ছিল না। সারা বিশ্বে যেখানে ট্রেজারি বন্ড আছে, সেখানে আমাদের মার্কেটেও সবার প্রথম লিস্টেড হওয়া উচিত ছিল।’

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। প্যানেল আলোচনা করেন সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী, বিএমবিএ সাবেক সভাপতি নাসিরুদ্দিন চৌধুরী, ডিএসই শেয়ারহোল্ডার ডিরেক্টর শাকিল রিজভী। এ সময় উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন, বারভিডা সভাপতি হাবিবউল্লাহ ডন, ডিবিএ সভাপতি রিচার্ড ডি রোজারিও প্রমুখ।