শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে গত জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭ কোম্পানিতে। এসময় প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩৩ কোম্পানিতে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭ কোম্পানিতে। অপরিবর্ততি রয়েছে ওয়াল্টন হাইটেকের এবং বিনিয়োগ হালনাগাদ প্রকাশ করেনি এপোলো ইস্পাত। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমে যাওয়া কোম্পানিগুলো হলো: এটলাস বাংলাদেশ, ইস্টার্ন কেবলস, ইফাদ অটোস, ন্যাশনাল পলিমার, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বাংলাদেশ এবং এসএস স্টিল।

এটলাস বাংলাদেশ : কোম্পানিটিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৬৩ শতাংশ, যা আগস্ট মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৬২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৩৭ শতাংশ থেকে আগস্ট মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৩৮ শতাংশে।

ইস্টার্ন কেবলস: জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৮৬ শতাংশ, যা আগস্ট মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৭৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.০২ শতাংশ থেকে আগস্ট মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.১০ শতাংশে।

ইফাদ অটোস: কোম্পানিটিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৮৬ শতাংশ, যা আগস্ট মাসে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৫৪ শতাংশে। উল্লেখিত সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৮ শতাংশ থেকে আগস্ট মাসে ০.৬৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৭৭ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.১৯ শতাংশ থেকে আগস্ট মাসে ০.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৮২ শতাংশে।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ: জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৭৭ শতাংশ, যা আগস্ট মাসে ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৫.২২ শতাংশ থেকে আগস্ট মাসে ০.৫২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭৫.৭৪ শতাংশে।

সিঙ্গার বাংলাদেশ: জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৯৯ শতাংশ, যা আগস্ট মাসে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৭৬ শতাংশে। উল্লেখিত সময়ে বিদেশি বিনিয়োগ ৪.৯৩ শতাংশ থেকে আগস্ট মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৮৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.০৮ শতাংশ থেকে আগস্ট মাসে ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৪১ শতাংশে।

এসএস স্টিল: জুলাই মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.২৪ শতাংশ, যা আগস্ট মাসে ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৯৭ শতাংশ থেকে আগস্ট মাসে ০.৬৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.৬৫ শতাংশে।