শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফনিক্স ফাইন্যান্সের ‘নো ডিভিডেন্ড’ ঘোষণায় হতাশ হয়েছেন বিনিয়োগকারীরা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বড় ধরনের লোকসানের ফলে নো ডিভিডেন্ড ঘোষণা করছে। কোম্পানিটি ২০২০ সালে ১.২১ টাকা মুনাফা থাকলে ২০২১ সালে এসে কোম্পানিটি ২.১১ পয়সা ইপিএস লোকসান দেখায়। হঠাৎ কোম্পানিটি এত বড় লোকসানের কারণ কি? খতিয়ে দেখার দাবী জানিয়েছেন একাধিক বিনিয়োগকারীরা।

এদিকে ফনিক্স ফাইন্যান্সের মতে একটি ভালো মৌলভিত্তি কোম্পানি হওয়া স্বত্বেও নো ডিভিডেন্ড ঘোঘণা করায় সবার মাঝে নানা প্রশ্ন দেখা দিয়েছে। বিনিয়োগকারীদের প্রশ্ন সরকারসহ নীতি নির্ধারকীমহল যেখানে পুঁজিবাজার ভাল করার জন্য মরিয়া হয়ে কাজ করছে, সেখানে ফনিক্স ফাইন্যান্স কোম্পানি হঠাৎ অস্বাভাবিক লোকসানের কারণে সবার মাঝে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ কোম্পানিটির বিষয় নিয়ন্ত্রক সংস্থার বিশেষ কমিটি গঠন করে তদন্ত করা দরকার।

বিনিয়োগকারীরা অভিযোগ করে বলেছেন, ফনিক্স ফাইন্যান্সের ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সাথে প্রতারনা করেছে। আর যদি প্রতারনা না করে তা হলে হঠাৎ কোম্পানিটির লোকসানের কারণ কি? তাছাড়া যে কোম্পানি গত ১০ বছর ধাবাহিক ভালো ডিভিডেন্ড দিয়ে আসছে। সেখানে ২০২১ অর্থবছর এসে লোকসানের কারণ খতিয়ে দেখার দাবী জানিয়েছেন তারা। এ কোম্পানির পরিচালনা পর্ষদের শাস্তির দাবী জানিয়েছেন বিনিয়োগকারীরা ।

এ বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশীদ চৌধুরী বলেন, পুঁজিবাজারের এ দু:সময়ে ফনিক্স ফাইন্যান্সের কোম্পানি বিনিয়োগকারীদের সাথে প্রতারনা করছে।

বিনিয়োগকারীরা স্মরনকালের ধ্বস কাটিয়ে উঠতে না উঠতে নো ডিভিডেন্ড ঘোষনায় মেতে উঠছে। ভবিষ্যতে কোম্পানিটি কেমন করবে সেটা নিয়েও আমাদের মধ্যে সংশয় রয়েছে। বিনিয়োগকারীদের পক্ষ থেকে আমি তাদের যথাযথ শাস্তি দাবি করছি।