শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: অবশেষে টনক নড়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের। বেশ কিছুদিন ধরেই কারণ ছাড়াই অস্বাভাবিক হারে দর বেড়েই চলেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন হাউজিংয়ের। গত ১৮ কার্যদিবসের মধ্যে মাত্র ৪দিন দর কমলেও বেড়েছে ১৪দিন। বিশেষ করে ১১ আগস্ট থেকেই কোম্পানিটির দর একটানা বাড়তে দেখা গেছে। যে কারণে কোম্পানিটিকে দর বাড়ার কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে ডিএসই। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২৯ আগস্ট ২০২২ কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কারণে শোকজ কোম্পানিটিকে একটি তদন্ত নোটিশ পাঠিয়েছে ডিএসই। এর জবাবে কোম্পানিটি জানায়, দর বাড়ার কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য তারা জানেনা।

বাজার তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ৩১ জুলাই ২০২২ কোম্পানিটির শেয়ার দর ছিল ৫৪ টাকা ১০ পয়সা। আর ২৮ আগস্ট ২০২২ ক্লোজিং দর হয়েছে ৮০ টাকা ১০। এক মাসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩০ টাকা বা ৫৫.৪৫ শতাংশ। গত ৯ কার্যদিবসে মাত্র ২দিন দর কমেছে। এ ৯ কার্যদিবসে কোম্পাটির দর কমেছে ২৩ টাকা ৩০ পয়সা। এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।