শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে ডিএসই প্রধান সূচক কমেছে ৮.২৫ পয়েন্ট। কিন্তু সামান্য পতনেও আজ ডিএসইর মোট ২০ খাতের শেয়ারের বড় পতন হয়েছে দুই খাতের শেয়ারে। খাত দুটি হলো- বিবিধ এবং বিমা খাত। আমার স্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

দীর্ঘ প্রতীক্ষার পর শেয়ারবাজারে ব্যাংকের ও আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগের উর্ধ্বসীমা নির্ধারণের ক্ষেত্রে ক্রয় মূল্যকেই ‘বাজার মূল্য’ হিসেবে বিবেচনায় নেওয়ার নির্দেশনা দিয়ে বৃহস্পতিবার বিকালে (০৪ আগস্ট) সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বিনিয়োগকারীরা আশায় বুক বেধেঁছিল যে, প্রতীক্ষার প্রহর শেষে বাজারের আর কোনো প্রতিবন্ধকতা রইলো না।

কিন্তু রাত না পোহাতেই শুক্রবার মধ্যরাতে হঠাৎ জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির খবরে বিনিয়োগকারীরা আবার উৎকণ্ঠিত হয়ে ওঠে। বাজার ভালো হবে, না খারাপ হবে-এমন দুশ্চিন্তা ক্ষুদ্র বিনিয়োগকারীদের আবার গ্রাস করে। এসব দোলাচলে আজ সারাদিন সূচকের ওঠা-নামার মধ্যদিয়ে বয়ে চলেছে। অবশেষে সূচকের সামান্য পতন দিয়ে বিবিধ ও বিমা খাতের শেয়ার ব্যাপক পতন ঘটিয়ে শেষ হয়েছে আজকের প্রথমদিনের লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএস) আজ সবচেয়ে বেশি দরপতন হয়েছে বিবিধ খাতে। বিবিধ খাতের ১৪টি কোম্পানি মধ্যে আজ দর কমেছে ১১টি বা ৭৮.৫৭ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ২টির বা ১৪.২৯ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত ছিল ১টি বা ৭.১৪ শতাংশ কোম্পানির।

সবচেয়ে বেশি দর কমেছে সাভার ফ্যাক্টরিজের ১৩ টাকা ৭০ পয়সা বা ৪.৯৯ শতাংশ, জেএমআই হসপিটালের ১ টাকা ৬০ পয়সা বা ২.১৪ শতাংশ, বার্জার পেইন্টসের ৩৩ টাকা ৪০ পয়সা বা ১.৮৫ শতাংশ, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ২ টাকা ১০ পয়সা বা ১.৮৪ শতাংশ, বেক্সিমকো লিমিটেডের ২ টাকা ৩০ পয়সা বা ১.৮০ শতাংশ।

এরপর দ্বিতীয় সর্বোচ্চ দরপতন হয়েছে বিমা খাতে। বিমা খাতে লেনদেনে হওয়া ৫৩টি কোম্পানির মধ্যে ৪৭টির বা বা ৮৮.৬৭ শতাংশ কোম্পানির দর কমেছে। দর বেড়েছে ৩টির বা ৫.৫৫ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত রয়েছে ৩টির বা ৫.৫৫ শতাংশ কোম্পানির। দর বেশি দর কমেছে ডেল্টা লাইফ ইন্সুরেন্সের ৬০ টাকা ৭০ পয়সা বা ৫.১৯ শতাংশ, ইসলামী ইন্সুরেন্সের ২ টাকা বা ৪.৫৪ শতাংশ, পূরবী জেনারেল ইন্সুরেন্সের ১ টাকা বা ৩.৫২ শতাংশ, এশিয়া ইন্সুরেন্সের ১ টাকা ৯০ পয়সা বা ৩.৪৮ শতাংশ, রিলায়েন্স ইন্সুরেন্সের ২ টাকা বা ৩.৩৫ শতাংশ।