শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক ও লেনদেনের উর্দ্বমুখীতে বস্ত্র ও জ্বালানী খাতের শেয়ারের একচেটিয়া প্রভাব ছিল। ফলে সোমবার এ দু্ই খাতের শেয়ারের দাম বেড়েছে। মুলত ফ্লোর প্রাইসের পর পুঁজিবাজারে ইতিবাচক লেনদেনের প্রভাবে কিছুটা হলেও আস্থা ফিরছে বিনিয়োগকারীদের।

আস্থা হারানো বিনিয়োগকারীরা বর্তমান বাজার পরিস্থিতি পর্যবেক্ষন করছেন। এছাড়া ধীরে ধীরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজারমুখী হতে শুরু করছেন। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩০ পয়েন্ট।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৩৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। ফলে বৃহস্পতিবার দরপতনের পর রোববার ও সোমবার টানা দুদিন পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, দরপতন ঠেকাতে বৃহস্পতিবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়। আর তাতে বিনিয়োগকারীদের আস্থার সংকট দূর হয়েছে। পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর এক্সপোজার লিমিট শেয়ার কেনা দামে গণনা করা হবে, এমন খবরে উত্থানের ধারা অব্যাহত রয়েছে বাজারে।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ২৫ কোটি ৬৩ লাখ ৩১ হাজার ২৪০টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে মোট লেনদেন হয়েছে ৯২১ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৬৭ কোটি ৯৫ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ২০৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০২টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির শেয়ারের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইএস সূচক ৭ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ফরচুন সুজ, সোনালী পেপার, ইন্ট্রাকো, স্কয়ার টেক্সটাইল, জেএমআই হসপিটাল, কেডিএস এক্সেসরিজ, শাইনপুকুর সিরামকি, এসস্কোয়ার নিটিং কম্পজিট এবং মতিন স্পিনিং লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১১২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে,

কমেছে ৩৯টির ও অপরিবর্তিত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ারের দাম। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৪ লাখ ৯১ হাজার ২৩২ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৫ লাখ ৯৮ হাজার ২১৫ টাকার শেয়ার।