শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে পোর্টফলিও ম্যানেজার হিসেবে থাকা মার্চেন্ট ব্যাংকগুলোকে পোর্টফোলিও ম্যানেজার থেকে বাদ দেওয়ার দাবি করেছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। আজ সোমবার মতিঝিলস্থ ডিএসই ভবনের সামনে এক মানববন্ধনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি এ কে এম মিজান উর রশীদ চৌধুরী এই দাবি জানান।

মানববন্ধনে বিনিয়োগকারীদের পক্ষ থেকে দাবি করা হয়, ক্রয় মূল্যে এক্সপ্রোজার লিমিট নির্ধারণ করতে হবে। এসএমই মার্কেট (ক্যাসিনো মার্কেট) এবং এটিবি বন্ধ করতে হবে। বাজার পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সকল প্রকার আইপিও স্থগিত করতে হবে।

যে সকল কোম্পানির পেইড আপ ক্যাপিটাল ৫০ কোটি টাকার কম, সে সকল কোম্পানিকে আগামী এক বছরের মধ্যে ৫০ কোটি টাকা করতে হবে। যে সমস্ত কোম্পানি পেইড আপ ক্যাপিটাল ৫০ কোটি টাকা, সেসব কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করা যাবে।

পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের নেতারা আরও বলেন, মার্কেটে কোন প্রকার ক্যাটাগরী (এ, বি জেড, এন) থাকতে পারবে না। অর্থাৎ শেয়ারের কোন বিভাজন করা যাবে না। ডিলার কোডে কোন প্রকার আইপিও শেয়ার দেয়া যাবে না।

বাংলাদেশ ব্যাংকের অযাচিত হস্তক্ষেপ বন্ধ করুন। মানি মার্কেট এবং ক্যাপিটাল মার্কেট সমন্বয় থাকা একান্ত অপরিহায্য। পুঁজিবাজরে মার্চেন্ট ব্যাংকগুলোকে পোর্টফোলিও ম্যানেজার থেকে বাদ দিতে হবে। ডিলার কোড গুলোকে নীতিমালার আওতায় আনতে হবে।