শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি চারটি হলো: পাইওনিয়ার ইন্স্যুরেন্স লিমিটেডে, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড এবং ইউ‌নিয়ন ব‌্যাংক লিমিটেড । এর মধ্যে দুই বীমা কো্ম্পানি ও ইউনিয়ন ব্যাংকের মুনাফা গত বছরের তুলনায় মুনাফা কমেছে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান পাইওনিয়ার ইন্স্যুরেন্স লিমিটেডের চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। জানা যায়, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২২-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৬৭ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ২ টাকা ২৮ পয়সা।

এদিকে প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২২-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৭০ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ৪ টাকা ১৩ পয়সা। গত ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫২ টাকা ৯১ পয়সা।

সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২২-জুন’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সোমবার (২৫ জুলাই) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

কোম্পানি সূত্রে জানা গেছে, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২২-জুন’২২) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ২৫ পয়সা। অপরদিকে, ৬ মাসে (জানুয়ারি, ২২-জুন, ২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৫ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৭৫ পয়সা।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড: শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২২-জুন’২২) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৬ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৩২ পয়সা। অপরদিকে, চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি-জুন’ ২২) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ২২ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৯৩ পয়সা। ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ২৩ টাকা ৮১ পয়সা।

ইউ‌নিয়ন ব‌্যাংক লিমিটেড : শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউ‌নিয়ন ব‌্যাংক লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এ‌প্রিল-জুন`২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, দ্বিতীয় প্রান্তিকে (এ‌প্রিল-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৪ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৬২ পয়সা। এদিকে, দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুলাই’২২) শেয়ার প্রতি সম‌ন্বিত আয় হয়েছে ৭৮ পয়সা, যা গত বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৮৭ পয়সা ছিল। গত ৩০ জুন, ২০২২ তারিখে শেয়ার প্রতি সম‌ন্বিত নিট সম্পদ মূল্য ছিল ১৫ টাকা ২৪ পয়সা।