শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের দুই বীমা কোম্পানির দ্বিতীয় প্রান্তিকে মুনাফায় ধস নেমেছে। গত বছরের তুলনায় কাম্পানি দুটো এ বছর মুনাফায় বড় ধরনের পতন হয়েছে। কোম্পানি দুটো হলো: তাকাফুল ইসলামী ইন্সুরেন্স লিমিটেড ও অগ্রণী ইন্স‌্যু‌রেন্স কোম্পানি লিমিটেড।

তাকাফুল ইসলামী ইন্সুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি তাকাফুল ইসলামী ইন্সুরেন্স লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন, ২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। তথ্য মতে, দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭০ পয়সা। গত বছর একই সময়ে ১ টাকা ১১ পয়সা আয় হয়েছিল।ফলে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে মুনাফায় ধস নেমেছে।

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৮৩ পয়সা । গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১ টাকা ২৪ পয়সা। এবং কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৪২ পয়সা।গত বছর একই সময়ে ছিল ১৯ টাকা ১৩ পয়সা।

অগ্রণী ইন্স‌্যু‌রেন্স কোম্পানি লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি অগ্রণী ইন্স‌্যু‌রেন্স কোম্পানি লিমিটেড দ্বিতীয় প্রান্তিকের (এ‌প্রিল-জুন`২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, দ্বিতীয় প্রান্তিকে (এ‌প্রিল-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি সম‌ন্বিত আয় হয়েছে ২৯ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৪৯ পয়সা। ফলে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে মুনাফায় ধস নেমেছে।

এদিকে, দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুলাই’২২) শেয়ার প্রতি সম‌ন্বিত আয় হয়েছে ৭২ পয়সা, যা গত বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৭৭ পয়সা ছিল। গত ৩০ জুন, ২০২২ তারিখে শেয়ার প্রতি সম‌ন্বিত নিট সম্পদ মূল্য ছিল ২০ টাকা ৩৮ পয়সা।