শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের খবরে আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক ও লেনদেনে বড় অগ্রগতি হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৫১ পয়েন্ট এবং লেনদেন হয়েছে হাজার কোটির টাকার উপর। শেয়ারবাজারে বড় ইতিবাচকের দিনেও সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা ২ শতাংশ স্পর্শ করে ক্রেতাশূন্য ছিল ৩৬টি কোম্পানি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: স্টান্ডার্ড সিরামিক, মেঘনা কনডেন্ডস মিল্ক, মেঘনা পেট, নাহি অ্যালুমিনিয়াম, শাইনপুকুর সিরামিক, নিউ লাইন ক্লোথিংস, জেমিনি সি ফুড, মিথুন নিটিং, ফু-ওয়াং সিরামিক, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, কাট্টালি টেক্সটাইল, ইস্টার্ন লুব্রিক্যান্টস, ব্র্যাক ব্যাংক, এস আলম, এনভয় টেক্সটাইল, রিং সাইন টেক্সটাইল, সাভার রিফ্রাক্টরিজ, সমতা লেদার,

বিডি ওয়েল্ডিং, ফার্স্ট ফাইন্যান্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ফনিক্স ইন্সুরেন্স, সিভিও পেট্রোকেমিক্যাল, সুহ্নদ ইন্ডাস্ট্রিজ, তু্ংহাই টেক্সটাইল, দুলামিয়া কটন, মার্কেনটাইল ইন্সুরেন্স, রুপালী ইন্সুরেন্স, সায়হাম টেক্সটাইল, ই-জেনারেশন, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, মিচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক।

আজ বৃহস্পতিবার লেনদেন চলাকালীন সময়ে কোম্পানিগুলোর শেয়ারদর সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে লেনদেন হয়। কোম্পানিগুলোর মধ্যে কিছু কোম্পানির শেয়ার লেনদেনের শেষভাগে সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা অতিক্রম করার চেষ্টা করলেও বেশিরভাগ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমায় আটকে থাকে।

কোম্পানিগুলোর শেয়ার দরের বিবরণ নিচে দেয়া হলো: স্টান্ডার্ড সিরামিক: আগেরদিন বুধবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৪২ টাকা ১০ পয়সা। আজ লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর হয়েছে ১৩৯ টাকা ৩০ পয়সা। সে হিসাবে কোম্পানিটির শেয়ার দর ২ টাকা ৮০ পয়সা বা ১.৯৭ শতাংশ কমেছে। শেষ পর্যন্ত কোম্পানিটি সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে ক্রেতাশূন্য অবস্থায় ছিল।

মেঘনা কনডেন্ডস মিল্ক: আগেরদিন বুধবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ২৫ টাকা ৫০ পয়সা। আজ লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর হয়েছে ২৫ টাকা। সে হিসাবে কোম্পানিটির শেয়ার দর ৫০ পয়সা বা ১.৯৬ শতাংশ কমেছে। শেষ পর্যন্ত কোম্পানিটি সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে ক্রেতাশূন্য অবস্থায় ছিল।

মেঘনা পেট: আগেরদিন বুধবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৩০ টাকা ৭০ পয়সা। আজ লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর হয়েছে ৩০ টাকা ১০ পয়সা। এ হিসাবে কোম্পানিটির শেয়ার দর ৬০ পয়সা বা ১.৯৫ শতাংশ কমেছে। শেষ পর্যন্ত কোম্পানিটি সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে ক্রেতাশূন্য অবস্থায় ছিল।

নাহি অ্যালুমিনিয়াম: আগেরদিন বুধবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৭১ টাকা ৮০ পয়সা। আজ লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর হয়েছে ৭০ টাকা ৪০ পয়সা। সে হিসাবে কোম্পানিটির শেয়ার দর ১ টাকা ৪০ পয়সা বা ১.৯৫ শতাংশ কমেছে। শেষ পর্যন্ত কোম্পানিটি সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে ক্রেতাশূন্য অবস্থায় ছিল।

শাইনপুকুর সিরামিক: আগেরদিন বুধবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৫১ টাকা ৩০ পয়সা। আজ লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর হয়েছে ৫০ টাকা ৩০ পয়সা। সে হিসাবে কোম্পানিটির শেয়ার দর ১ টাকা বা ১.৯৪ শতাংশ কমেছে। শেষ পর্যন্ত কোম্পানিটি সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা স্পর্শ করে ক্রেতাশূন্য অবস্থায় ছিল।

এছাড়া, ১.৯৪ শতাংশ থেকে ১.৯০ পর্যন্ত ১১ কোম্পানির পতন হয়েছে, ১.৮৯ শতাংশ থেকে ১.৮০ পর্যন্ত ৮ কোম্পানির পতন হয়েছে, ১.৭৮ শতাংশ থেকে ১.৬৭ পর্যন্ত ৮ কোম্পানির পতন হয়েছে।