শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের কোম্পানি নিউ লাইন ক্লোথিংসের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানির পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের যথাযথভাবে পরিশোধ না করার অভিযোগে বিএসইসি কোম্পানিটির বিরুদ্ধে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

গঠিত কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ‌্যে এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে কমিশন। গত বুধবার (১ জুন) এ সংক্রান্ত আদেশে জারি করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। বিএসইসির গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলে:  বিএসইসির উপ-পরিচালক মো. সিরাজুল ইসলাম, সহকারী পরিচালক মো. মেহেদী হাসান রনি ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ-ব্যবস্থাপক গিয়াস উদ্দিন।

বিএসইসির জারি করা আদেশে উল্লেখ করা হয়েছে, ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের যথাযতভাবে প্রদান না করার অভিযোগে নিউ লাইন ক্লোথিংসের বিরুদ্ধে তদন্ত করা প্রয়োজন বলে মনে করে কমিশন। ফলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ (১৯৬৯ সালের অর্ডিন্যান্স নং XVII) এর ২১ ধারা এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ (১৯৯৩ সালের ১৫নং আইন) এর ১৭ক ধারা অনুযায়ী কোম্পানিটির বিরুদ্ধে কমিশন তদন্ত কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে। তদন্ত কমিটিতে বিএসইসি ও ডিএসইর কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হলো। তদন্ত কর্মকর্তারা এ আদেশ জারির ৩০ কার্যদিবসের মধ্যে বিএসইসর কাছে প্রতিবেদন জমা দেবেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন কর্মকর্তা বলেন, নিউ লাইন ক্লোথিংসের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে সিকিউরিটিজ আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

গত বছরের ২৮ অক্টোবর নিউ লাইন ক্লোথিংসের পরিচালনা পর্ষদ শুধু সাধারণ শেয়ারহোল্ডারদের ১২.২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দেয়। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ দেওয়ার এ সিদ্ধান্ত নেয় কোম্পানির পরিচালনা পর্ষদ। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে দেখা গেছে, কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৬৩ টাকা।

২০২১ সালের ৩০ জুন পর্যন্ত কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪.০২ টাকা। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) চলতি বছরের ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছিল গত বছরের ৩০ নভেম্বর।

চলতি বছরের গত ৯ মার্চ ডিএসইর ওয়েবসাইটে কোম্পানির বরাত দিয়ে তথ্য প্রকাশ করা হয়। তাতে বলা হয়, ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ঘোষিত নগদ লভ্যাংশ বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে শেয়ারহোল্ডারদের ব্যাংক হিসাবে পাঠানো হয়েছে।

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় নিউ লাইন ক্লোথিংস। ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির পরিশোধিত মূলধন ৭৮ কোটি ৫৩ লাখ ৩০ হাজার টাকা। সেই হিসেবে কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ৮৫ লাখ ৩২ হাজার ৬৫০টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩০.৬১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৭.৮৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫১.৫২ শতাংশ শেয়ার রয়েছে।