শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: গত দেড় মাস যাবত চলছে পুঁজিবাজারে মন্দাভাব। কিন্তু এই সময়ে দেশি ও বিদেশি উভয় বিনিয়োগকারীর সংখ্যা বেড়েছে। এসব নতুন বিনিয়োগকারীদের মধ্যে যেমন পুরুষ বিনিয়োগকারী রয়েছেন, তেমনি নারী বিনিয়োগকারীও আছেন।

এমনকি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যাও বেড়েছে। সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশের (সিডিবিএল) তথ্য বলছে, গত দেড় মাসে দেশি-বিদেশি নতুন বিনিয়োগকারীর বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবের সংখ্যা বেড়েছে ৮ হাজারের ওপরে।

এর আগে মার্চ মাসের শেষ কার্যদিবস বা ৩১ মার্চে বিও হিসাব ছিল ২০ লাখ ৭২ হাজার ২৭৮টি, যা বেড়ে এখন দাঁড়িয়েছে ২০ লাখ ৮০ হাজার ৩৬৬টিতে। অর্থাৎ গত দেড় মাসে ৮ হাজার ৮৮টি বিও হিসাব বেড়েছে।

সিডিবিএল’র তথ্য অনুযায়ী, বর্তমানে পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাব আছে ১৫ লাখ ৪৬ হাজার ১২২টি। মার্চ শেষে এই সংখ্যা ছিল ১৫ লাখ ৪০ হাজার ৫৯৫টি। অর্থাৎ দেড় মাসের ব্যবধানে পুরুষ বিনিয়োগকারীদের হিসাব ৫ হাজার ৫২৭টি বেড়েছে।

বর্তমানে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ৫ লাখ ১৮ হাজার ২৬৭টি। মার্চ শেষে এই সংখ্যা ছিল ৫ লাখ ১৫ হাজার ৮৭১টি। এ হিসাবে দেড় মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব বেড়েছে ২ হাজার ৩৯৬টি।

এদিকে, এই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীও বেড়েছে। গত দেড় মাসে প্রাতিষ্ঠানিক বা কোম্পানি বিও হিসাব বেড়েছে ১৬৫টি। বর্তমানে কোম্পানি বিও হিসাব রয়েছে ১৫ হাজার ৯৭৭টি। মার্চ শেষে এই সংখ্যা ছিল ১৫ হাজার ৮১২টি।

সিডিবিএল বলছে, বর্তমানে ব্যক্তি বিনিয়োগকারীদের মধ্যে দেশি বিনিয়োগকারীদের নামে বিও হিসাব আছে ১৯ লাখ ৮৫ হাজার ২৭৩টি। যা মার্চ শেষে ছিল ১৯ লাখ ৭৮ হাজার ১৬৭টি। অর্থাৎ দেড় মাসে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব বেড়েছে ৭ হাজার ১০৬টি।

অন্যদিকে বর্তমানে বিদেশি বিনিয়োগকারীদের নামে বিও হিসাব রয়েছে ৭৯ হাজার ১১৬টি। মার্চ শেষে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৭৮ হাজার ২৯৯টি। অর্থাৎ দেড় মাসে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব বেড়েছে ৮১৭টি।