শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে বিভিন্ন হাউজে বিনিয়োগকারীদের মুখে মুখে ছড়িয়েছে পড়েছিল শেয়ার দর সর্বোচ্চ ২ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ পর্যন্ত কমতে পারবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে এটিকে শ্রেফ গুজব বলে জানিয়ে দেওয়া হয়েছে। তবে রবিবার বড় পতন থেকে রক্ষা করা যায়নি পুঁজিবাজারকে। তবে সোমবার রাষ্টায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি সহ বড় মুলধনী কোম্পানির শেয়ার ক্রয়ের চাপে শেষ বেলায় ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

তারপরও আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনের শুরুতে ঢালাওভাবে পড়তে থাকে শেয়ার দর। প্রথম এক ঘন্টার মধ্যে প্রায় শতাধিক কোম্পানির শেয়ার ক্রেতা সংকটের মুখে পড়ে যায়। এক পর্যায়ে ক্রেতা সংকট কোম্পানির সংখ্যা বেড়ে অর্ধেকের বেশি দাঁড়ায়। তবে লেনদেনের শেষভাগে সেই সংকট দূর হয়ে যায়। শেষ বেলায় প্রায় সব কোম্পানির ক্রেতার বিচরণ দেখা যায়। এই সময়ে ক্রেতাদের বেশ ভালো জোয়ার দেখা যায়। বাজার সংশ্লিষ্টরা এই পরিস্থিতিকে বাজার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত বলে অভিহিত করছেন।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ ৬.২৬ পয়েন্ট বা ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৯১.৭৭ পয়েন্টে। যা লেনদেনের এক পর্যায়ে ৪৩ পয়েন্টের বেশি কমে গিয়েছিল। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.২১ পয়েন্ট বা ০.০১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.৩০ পয়েন্ট বা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪৪১.৫১ পয়েন্টে এবং দুই হাজার ৪৩৬.২৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ১৮ কোটি ৫৭ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৬১৬ কোটি ১১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০০টির বা ২৬.৩১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৪২টির বা ৬৩.৬৮ শতাংশের এবং ৩৮টি বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯.৯৩ পয়েন্ট বা ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৬২৫.৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ সিএসইতে ১৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।